ক্রীড়া ডেস্ক

  ২১ জানুয়ারি, ২০২৪

অধরা রইল শিয়নটেকের শিরোপা

অস্ট্রেলিয়ান ওপেনে ইন্দ্রপতন। তৃতীয় রাউন্ডে হেরে গেলেন মহিলাদের শীর্ষ বাছাই ইগা শিয়নটেক। চেক প্রজাতন্ত্রের অবাছাই খেলোয়াড় লিন্ডা নোসকোভার কাছে পোল্যান্ডের এ তারকা হারলেন ৬-৩, ৩-৬, ৪-৬ ব্যবধানে। টানা তিনটি গ্র্যান্ড স্ল্যাম অধরা রইল বিশ্বের এক নম্বর মহিলা টেনিস খেলোয়াড়ের। গত বছরও অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে হেরে গিয়েছিলেন তিনি।

শনিবার চেনা মেজাজেই খেলা শুরু করেছিলেন শিয়নটেক। সহজেই জিতে নেন প্রথম সেট। কিন্তু দ্বিতীয় সেট থেকেই ছন্দপতন হলো তার টেনিসের। গুরুত্বপূর্ণ প্রথম সার্ভিস ঠিক মতো করতে পারছিলেন না। বৃদ্ধি পেতে শুরু করে আনফোর্সড এররের সংখ্যাও। সে সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের রাশ নিয়ে নেন নোসকোভা। শীর্ষ বাছাই কাজে লাগাতে পারেননি একাধিক ব্রেক পয়েন্টও। দ্বিতীয় সেট ৩-৬ ব্যবধানে হেরে যাওয়ার পর কিছুটা চাপে পড়ে যান তিনি। সেই চাপ কাটিয়ে উঠতে পারলেন না ম্যাচের শেষ পর্যন্ত। তৃতীয় সেট ৪-৬ ব্যবধানে হেরে ছিটকে গেলেন বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের তৃতীয় রাউন্ড থেকেই।

এদিকে ম্যাচ শেষে সে কথা স্বীকারও করলেন তিনি। ‘এ প্রতিযোগিতায় এখন পর্যন্ত আমার সেরা ম্যাচ,’ বলেন নোভাক। সে সঙ্গে সর্বোচ্চ ২৫টি গ্র্যান্ড স্ল্যাম জিতে মার্গারেট কোর্টের সঙ্গে একাসনে বসে পড়ার দিকে আরো এগিয়ে গেলেন তিনি। প্রথম সেটেই দাপট দেখান জোকোভিচ। এচেভেরির সার্ভিসও ব্রেক করেন। সার্ভিস থেকে মাত্র চার পয়েন্ট খোয়ান প্রথম সেটে। লম্বা র‌্যালিতে বেশ কয়েকবার ভুল করেন আর্জেন্টিনার তারকা। পরের রাউন্ডে জোকোভিচ খেলবেন ফ্রান্সের আদ্রিয়ান মানারিনোর বিরুদ্ধে।

জোকোভিচকে প্রশ্ন করা হয়, কোর্টে যে রকম আগ্রাসী মনোভাব থাকে তার, সেটা দেখে পেশাদার খেলোয়াড় জীবনের শুরুর দিকে কেউ সমালোচনা বা পরামর্শ দিয়েছেন কি না। তাতে জোকোভিচ বলেছেন, ‘শুরুর দিকে আমার ব্যবহার ফেদেরারের পছন্দ ছিল না। সে ব্যাপারে আমি নিশ্চিত। বাকিদের কথা বলতে পারব না।’ যোগ করেন, ‘আমার মনে হয় অনেকেই আমাকে পছন্দ করত না। কারণ আমি বিশ্বের সেরা হতে চাই, এ কথাটা বলতে কখনো ভয় পেতাম না। আত্মবিশ্বাসী ছিলাম এটা নিয়ে। মনে হতো বিশ্বের সেরা হওয়ার ক্ষমতা আমার আছে।’

অন্যদিকে ইতালির ইয়ানিক সিনারও একচ্ছত্র ভাবে হারিয়েছেন আর্জেন্টিনার সেবাস্তিয়ান বেইজকে। দু’ঘণ্টারও কম সময়ের ব্যবধানে চতুর্থ বাছাই সিনার ৬-০, ৬-১, ৬-৩ ফলে হারান বেইজকে। ২০২৩ সালে তিনি চারটি খেতাব জিতেছেন। গ্রিক তারকা স্তেফানোস চিচিপাসও স্ট্রেট সেটে হারিয়েছেন ফরাসি তারকা লুকা ভ্যান আ্যাভশকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close