ক্রীড়া ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২৪

স্বস্তির জয়ে শেষ আটে বার্সা

নামে-ভারে কিংবা শক্তি-সামর্থ্যে দুদলের মাঝে পার্থক্য অনেক। তবে বল মাঠে গড়াতেই তা যেন ভুলিয়ে দিতে চাইল তৃতীয় স্তরের দল ইউনিয়নিস্তাস দে সালামানকার। চমৎকার এক গোলে এগিয়েও যায় উজ্জীবিত দলটি। পরে অবশ্য ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেয় বার্সেলোনা। প্রতিপক্ষের মাঠে বৃহস্পতিবার ৩-১ গোলে জিতে কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে উঠেছে জাভি হার্নান্দেসের দল।

আলভারো গোমেসের গোলে বার্সেলোনা পিছিয়ে পড়ার পর সমতা টানেন ফেররান তরেস। তাদের পরের গোল দুটি করেন জুল কুন্ডে ও আলেহান্দ্রো। চলতি মৌসুমে খুব একটা ভালো সময় কাটছে না বার্সেলোনার। দলটিকে সবচেয়ে বেশি ভোগাচ্ছে পারফরম্যান্সের অধারাবাহিকতা। গত রবিবার যেমন তারা স্প্যানিশ সুপার কাপের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে উড়ে গেছে ৪-১ গোলে। তাতে বিশেষ করে কোচ জাভির দিকে ধেয়ে আসছে সমালোচনার তির। তাই পুঁচকে ইউনিয়নিস্তাসের বিপক্ষে শেষ পর্যন্ত জয় মিললেও বার্সেলোনার পারফরম্যান্স নিয়ে উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ আছে।

তারকা ফরওয়ার্ড রবার্তো লেভানডভস্কি এবং গুরুত্বপূর্ণ দুই মিডফিল্ডার পেদ্রি ও ইলকাই গিনদোয়ানকে বেঞ্চে রেখে নামা দলটি ম্যাচ শুরু হতেই গোল খেতে বসেছিল। প্রথম মিনিটে নিজেদের অর্ধে ফাউল করে বসে তারা। এরপর ফ্রি কিকে বল ধরে ক্ষিপ্র গতিতে আক্রমণে উঠে বক্সের বাইরে থেকে জোরালো শট নেন মারিও লোসাদা। পোস্ট ঘেঁষে বল বাইরে চলে গেলে হাফ ছাড়ে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা। এরপর অবশ্য দ্রুতই নিজেদের গুছিয়ে নেয় বার্সেলোনা। একচেটিয়া বল দখলে রেখে একের পর এক আক্রমণ করতে থাকে তারা; কিন্তু পাচ্ছিল না জালের দেখা। এর মাঝেই ৩১ মিনিটে অসাধারণ এক গোলে বার্সেলোনাকে স্তম্ভিত করে দেয় স্বাগতিকরা। বাঁ দিকের সাইডলাইন থেকে সতীর্থের ক্রস ডি-বক্সে পেয়ে ডান পায়ের দুর্দান্ত ভলিতে বল জালে পাঠান স্প্যানিশ মিডফিল্ডা গোমেস।

৪৪ মিনিটে বার্সেলোনার রক্ষণে ফের ভীতি ছড়ায় ইউনিয়নিস্তাস। এবার অবশ্য হোর্হে রাস্ত্রোহোর শট ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি গোলরক্ষক ইনাকি পেনা।

পরের মিনিটেই দারুণ এক গোলে দলকে স্বস্তিতে ফেরান তরেস। প্রতিপক্ষের একটি আক্রমণ সামলে দ্রুত পাল্টা আক্রমণ শানায় তারা। জোয়াও ফেলিক্সের পাস ধরে সবাইকে পেছনে ফেলে ডি-বক্সের মুখ থেকে কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন স্প্যানিশ ফরওয়ার্ড। বিরতির পরও একইভাবে পজিশন ধরে রেখে আক্রমণের চেষ্টা করতে থাকে বার্সেলোনা। কিন্তু প্রতিপক্ষের তেমন পরীক্ষা নিতে পারছিল না কেউ। অবশেষে কুন্ডের একক নৈপুণ্যে এগিয়ে যায় বার্সেলোনা। সতীর্থের ছোট পাস পেয়ে প্রায় ৩৫ গজ দূর থেকে বুলেট গতির শটে গোলটি করেন ফরাসি এই ডিফেন্ডার।

দুই মিনিট পর আরেক ডিফেন্ডার আলেহান্দ্রোর গোল; দারুণ ক্ষিপ্রতায় বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে জোরালো শট নেন তরুণ এই লেফট-ব্যাক, বল ক্রসবারের নিচের দিকে লেগে জালে জড়ায়। পরপর দুই গোল খেয়ে কিছুক্ষণের জন্য যেন খেই হারিয়ে ফেলে ইউনিয়নিস্তাস। তবে শেষদিকে আবারও চাপ দেয় তারা।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে তো দারুণ দুটি সুযোগও তৈরি করে তারা; কিন্তু দুর্দান্ত ডাবল সেভে বার্সেলোনাকে জয়ের পথে রাখেন পেনা। প্রথমে স্লাভির নিচু শট ঝাঁপিয়ে ফেরানোর পর অন্যপাশ থেকে গোমেসের বুলেট গতির শট আবার ঝাঁপিয়ে কোনোমতে এক হাত দিয়ে বাইরে পাঠান এই স্প্যানিয়ার্ড। পাঁচ মিনিট যোগ করা সময় কাটিয়ে জয়ের স্বস্তিতে মাঠ ছাড়ে কোপা দেল রের রেকর্ড চ্যাম্পিয়নরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close