ক্রীড়া প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০২৪

বিপিএলে রং ছড়ানোর অপেক্ষায় ঢাকা

আর মাত্র তিন দিন বাকি। এরপরই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দশম আসর। যদিও দেশের ঘরোয়া লিগের সবচেয়ে বড় আসর মাঠে গড়ানো নিয়ে নেই কোনো উন্মাদনা। তবুও বাইশের গজের লড়াই শুরুর আগে জেনে নেওয়া যাক দলগুলোর আদ্যোপান্ত।

শুরুটা করা যাক, রাজধানী ঢাকা নিয়েই। এই ঢাকা ছিল একসময়ে আসরটির সবচেয়ে বড় দল। শিরোপা জয়ের দাবিদার হিসেবেও এগিয়ে ছিল বারবার। কিন্তু ক্রমেই সেই রং হারিয়েছে ঢাকা। এর বড় কারণ হলো- ফ্র্যাঞ্চাইজির মালিকানা পরিবর্তন। বারবার ফ্র্যাঞ্চাইজির মালিকানা পরিবর্তনের কারণে আসরে নিজেদের ব্র্যান্ডটা ধরে রাখতে পারেনি দলটি।

বিপিএলের গত আসরের আগে সাতটি দলের সঙ্গে তিন বছরের চুক্তি করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কিন্তু এক বছর যেতে না যেতেই সাত দলের একটির ফ্র্যাঞ্চাইজি বদলে গেল। যেটি গত বছর ছিল ঢাকা ডমিনেটরস নামে সেটি এবার এলো নতুন মালিকানায়। যার নতুন নাম- ‘দুর্দান্ত ঢাকা’। যার মালিকানা নিউটেক্স গ্রুপের।

এই দুর্দান্ত ঢাকাই এবার করবে রাজধানীর প্রতিনিধিত্ব। তারুণনির্ভর এই দল নিয়ে মাঠে ফাইট দেবেন প্রধান কোচের দায়িত্ব পাওয়া খালেদ মাহমুদ সুজন।

একনজরে জেনে নিন দুর্দান্ত ঢাকা নিয়ে

দুর্দান্ত ঢাকার হয়ে খেলবেন জাতীয় দলের দুই বর্তমান তারকা পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম। ডিরেক্ট সাইনিং থেকে দুজনকে নিয়েছে দলটি। তাদের সঙ্গে আছেন আরাফাত সানি, মোসাদ্দেক হোসেন, চতুরঙ্গা ডি সিলভা, সায়েম আইয়ুব, উসমান কাদিররা। এদের সবাইকেই দলটি ডিরেস্ট সাইংনিং থেকে দলে নিয়েছে।

এছাড়া প্লেয়ার ড্রাফট থেকে কিনেছে যাদের তার মধ্যে উল্লেখ্যযোগ্য নাম হলো- লাহিরু সামারাকুন, সাদিরা সামারাবিক্রমা, সাইফ হাসান, মোহাম্মদ নাঈম। ড্রাফট থেকে আরো নিয়েছে ইফরান শুক্কুর, আলাউদ্দিন বাবু, মেহরব হোসেন, সাব্বির হোসেন, জসিমউদ্দিনরা।

শক্তিমত্তা : দলের বিবেচনায় শক্তিমত্তার দিক দিয়ে খুব একটা এগিয়ে নেই ঢাকা। তবে, তাসকিন-শরিফুলের উপস্থিতি সেই সঙ্গে সামারাবিক্রমা-ইরফান শুক্কুরদের উপস্থিতি বদলে দিলেও দিতে পারে দলটিকে। এছাড়া বিপিএলের বেশির ভাগ খেলা নিজেদের ভেন্যু তথা শেরেবাংলায় খেলায় ভক্তদের অনেক সমর্থন পাবে দলটি। ভক্তদের ভালোবাসাকে সঙ্গে নিয়ে শেষ পর্যন্ত শক্তিশালী কুমিল্লা-রংপুরের বিপক্ষে ঢাকা কতটা উজ্জ্বলতা ছড়াতে পারে সেটাই দেখার অপেক্ষা।

সাপোর্ট স্টাফ

প্রধান কোচ : খালেদ মাহমুদ সুজন। সহকারী কোচ: গোলাম মোর্তুজা। বোলিং কোচ: তুরকুল ইসলাম।

আগামী ১৯ জানুয়ারি মাঠে গড়াচ্ছে এবারের বিপিএল। ফাইনাল অনুষ্ঠিত হবে ১ মার্চ। উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও দুর্দান্ত ঢাকা। সাত দলের এই টুর্নামেন্টে ফাইনাল পর্যন্ত মোট ম্যাচ সংখ্যা ৪৬টি। ডিআরএস ছাড়াও অত্যাধুনিক সব প্রযুক্তির ব্যবহার দেখা যাবে এবারের আসরে।

দুর্দান্ত ঢাকা

ডিরেক্ট সাইনিং : তাসকিন আহমেদ, আরাফাত সানি, শরীফুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, চতুরঙ্গা ডি সিলভা, সায়েম আইয়ুব, উসমান কাদির।

ড্রাফট : সাইফ হাসান, ইফরান শুক্কুর, আলাউদ্দিন বাবু, মেহরব হোসেন, লাহিরু সামারাকুন, সাদিরা সামারাবিক্রমা, মোহাম্মদ নাঈম, সাব্বির হোসেন, জসিমউদ্দিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close