ক্রীড়া ডেস্ক

  ১৪ জানুয়ারি, ২০২৪

বেকেনবাউয়ারের জন্য বায়ার্নের এ জয়

মৃত্যুবরণ করেছেন জার্মানির কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাউয়ার। তার মৃত্যুর পর পরশু রাতে প্রথম ম্যাচ খেলতে নেমেছিল বায়ার্ন মিউনিখ। অ্যালিয়াঞ্জ অ্যারেনায় জার্মান বুন্দেসলিগায় হোফেনহাইমের বিপক্ষে সেই ম্যাচে নিজেদের লেজেন্ডারি ফুটবলারকে স্মরণ করে বাভারিয়ানরা। গ্যালারিভর্তি দর্শক বেকেনবাউয়ারের শ্রদ্ধায় পালন করে নীরবতা। এমন ম্যাচে বায়ার্ন মিউনিখ পেয়েছে ৩-০ গোলের বড় জয়। আর দলের জয়ে গোল করে রেকর্ড গড়েন হ্যারি কেন। বায়ার্ন মিউনিখের হয়ে খেলোয়াড়ি জীবন শুরু করা ফ্রাঞ্জ বেকেনবাউয়ার ক্লাবটির কোচও ছিলেন। হোফেনহাইমের বিপক্ষে প্রয়াত ক্লাব কিংবদন্তিকে সম্মান জানাতে বিভিন্ন পদক্ষেপ নেয় বাভারিয়ানরা। বায়ার্ন এদিন অনুশীলনও করেছে খেলোয়াড় এবং কোচ হিসেবে জার্মানিকে বিশ্বকাপ জেতানো বেকেনবাউয়ারের আইকনিক ৫ নম্বর জার্সি পরে। ম্যাচ শুরুর আগে খেলোয়াড়রা মাঠে নামার সময় শোনা যায় ১৯৬০-এর দশকে বেকেনবাউয়ারের রেকর্ড করা গান। ম্যাচে বায়ার্ন খেলোয়াড়দের জার্সির সামনের অংশে লেখা ছিল ‘ডানকে ফ্রাঞ্জ’, বাংলায় যার অর্থ ‘ধন্যবাদ ফ্রাঞ্জ’।

ম্যাচের আগে মাঠে উপস্থিত ৭৫ হাজার দর্শক ও খেলোয়াড় এক মিনিট নীরবতার মধ্য দিয়ে স্মরণ করেন কিংবদন্তিকে।

ঘরের মাঠে ম্যাচের ১৮ মিনিটে এগিয়ে যায় বায়ার্ন মিউনিখ। গোলটি করেন জামাল মুসিয়ালা। ৭০ মিনিটে এই জার্মান মিডফিল্ডারই ব্যবধান বাড়ান। আর ৯০ মিনিটে স্কোরলাইন ৩-০ করেন হ্যারি কেইন। এতেই রেকর্ড হয় ইংলিশ ফরওয়ার্ডের। জার্মান বুন্দেসলিগার অর্ধেক মৌসুম শেষে সর্বোচ্চ গোল করার রেকর্ডে মিউনিখের সাবেক স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কির রেকর্ডে ভাগ বসান কেন। ১৬ ম্যাচে কেনের গোল এখন ২২টি।

জোড়া গোলদাতা জামাল মুসিয়ালা ম্যাচ শেষে বলেন, প্রয়াত ফ্রাঞ্জ বেকেনবাউয়ারের জন্যই ম্যাচ জিততে চেয়েছিলেন তারা। মুসিয়ালা বলেন, ‘তিনি বায়ার্নের জন্য অনেক কিছু করেছেন। আমরা তার জন্যই জিততে চেয়েছি। তিনি অনেক আগের খেলোয়াড়। আমি ভিডিওতে যা দেখেছি, যা শুনেছি, তিনি একজন কিংবদন্তি।’

১৬ ম্যাচে ১৩ জয় ও ২ ড্রয়ে ৪১ পয়েন্ট নিয়ে জার্মান বুন্দেসলিগা টেবিলের শীর্ষে বায়ার্ন মিউনিখ। ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার লেভারকুজেন। আর ২৪ পয়েন্ট নিয়ে সাতে হোফেনহাইম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close