ক্রীড়া ডেস্ক

  ১৩ জানুয়ারি, ২০২৪

সৌদি ফুটবলে নতুন নিয়ম

দুশ্চিন্তায় ইউরোপিয়ান ফুটবল!

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ভিত প্রায় নাড়িয়ে দিয়েছিল সৌদি আরব। গত বছরজুড়ে কাড়ি কাড়ি অর্থ খরচ করেছে মধ্যপ্রাচ্যের এ দেশটি। নামিদামি খেলোয়াড় ও কোচদের উড়িয়ে এনেছে তারা। যার শুরুটা হয়েছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর হাত ধরে। এরপর পর্তুগিজ তারকার পদাঙ্ক অনুকরণ করেন নেইমার জুনিয়র, করিম বেনজেমা, সাদিও মানের মতো আরো অনেক তারকা ফুটবলাররা।

এসব তারকার উপস্থিতিতে সৌদি আরবের ফুটবলে উঠেছে নতুন দিগন্ত। যা দুশ্চিন্তায় ফেলে দিয়েছিল ইউরোপিয়ান ক্লাবগুলোকে। তাদেরকে দুশ্চিন্তায় রাখতে নিয়ম পরিবর্তন করতে যাচ্ছে সৌদি প্রো লিগ। প্রতিটি দলে আটজনের বদলে ১০ জন ফুটবলার নিতে পারবে ক্লাবগুলো। আগামী কয়েক মাস পরই নতুন এ নিয়ম কার্যকর করতে যাচ্ছে সৌদি ফুটবল প্রশাসন।

মূলত ইউরোপ ও দক্ষিণ আমেরিকা থেকে প্রতিভাবান তরুণ ফুটবলারদের উড়িয়ে আনতেই এ পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি প্রো লিগ কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাতে এমন খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।

তাদের প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয় যে, সৌদির দলবদল প্রক্রিয়ার নতুন নিয়ম ইউরোপিয়ানদের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। গত এক বছরে শুধু খেলোয়াড় কিনতে ৭০০ মিলিয়ন পাউন্ডেরও বেশি অর্থ খরচ করেছে সৌদি আরবের ক্লাবগুলো। যেটির সুফলও পেয়েছে তারা। মধ্যপ্রাচ্যের ফুটবলের মোড়ক আমূল পাল্টে যেতে শুরু করে রোনালদো আল নাসেরে যোগ দেওয়ার পর থেকে। দেশটির ফুটবলের উন্নয়নের ধারা এখনো অব্যাহত আছে। আগামী মৌসুম থেকে প্রো লিগকে আরো আকর্ষণীয় করে তুলতে নানা পদক্ষেপ হাতে নিয়েছে মরুর দেশটি। সৌদি আরবের এসব পদক্ষেপ ঠিকঠাক বাস্তবায়ন হলে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারে সৌদি আরব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close