ক্রীড়া প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০২১

চলে গেলেন রাইসউদ্দিন আহমেদ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সাধারণ সম্পাদক, সহসভাপতি ও ক্রীড়া সংগঠক রাইসউদ্দিন আহমেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল সকাল সাড়ে ৯টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

করোনাভাইরাসে আক্রান্ত হলে গত ২৫ ডিসেম্বর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয় রাইসউদ্দিনকে। তার অবস্থার অবনতি হলে রাখা হয় লাইফ সাপোর্টে। প্রায় এক মাস মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে শেষ পর্যন্ত হেরে গেলেন তিনি।

দেশের ক্রিকেটের উত্থানের শুরুর দিনগুলোতে অগ্রণী ভূমিকা পালন করেছেন রাইসউদ্দিন। নিবেদিতপ্রাণ এই সংগঠকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বিসিবি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে উদ্ধৃত করে জানানো হয়েছে, ‘রাইসউদ্দিন আহমেদ এমন একটা সময়ে বাংলাদেশ ক্রিকেটের জন্য কাজ করেছিলেন, যখন দেশের ক্রিকেট উত্থানের জন্য সংগ্রাম করছিল। তার মতো মানুষের নিঃস্বার্থ প্রচেষ্টাতেই দেশের ক্রিকেট বর্তমান অবস্থায় পৌঁছেছে। বোর্ডের পক্ষ থেকে আমি তার পরিবারের প্রতি সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করছি এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।’

১৯৭৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত রাইসউদ্দিন তৎকালীন বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিবি) সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৭ সালের জানুয়ারিতে লন্ডনের বিখ্যাত মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) বাংলাদেশ সফর করেছিল। সফরে এসে সিলেট ও চট্টগ্রামের বিপক্ষে দুদিনের দুটি ম্যাচ খেলেছি এমসিসি। এরপর বাংলাদেশের বিপক্ষে একটি তিন দিনের ম্যাচ খেলেছিল ক্রিকেটের আইন প্রণয়নকারী ক্লাবটি। এমসিসিকে বাংলাদেশ সফরে আনার পেছনে বড় অবদান ছিল রাইসউদ্দিনের। পরবর্তী সময়ে ১৯৯১ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি আসীন ছিলেন বোর্ডের সহসভাপতি পদে। এ ছাড়া বাংলাদেশ বিমানেরও কর্মকর্তা ছিলেন রাইসউদ্দিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close