আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ মার্চ, ২০১৮

অবসরের এক দিন আগে এফবিআই পরিচালক ম্যাককাবে বরখাস্ত

অবসরে যাওয়ার মাত্র ২৪ ঘণ্টা আগে এফবিআইর পরিচালক অ্যান্ড্রু ম্যাককাবে বরখাস্ত হলেন। মার্কিন অ্যাটর্নি জেফ সেশনস শুক্রবার রাতে তাকে বরখাস্ত করেন। প্রেসিডেন্ট ট্রাম্প বরাবরই ম্যাককাবের প্রচন্ড বিরোধিতা করে আসছিলেন। ম্যাককাবে রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট এমন অভিযোগও লাগাতারভাবে করে আসছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম। তাই ম্যাককাবের এই বহিষ্কারাদেশ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইচ্ছারই প্রতিফল বলে ধরা হচ্ছে।

সংবাদ মাধ্যমগুলো জানায়, এফবিআইর ডেপুটি ডিরেক্টর পদ থেকে তিনি গত জানুয়ারি মাসেই সরে দাঁড়িয়েছিলেন। হিলারি ক্লিনটনের ই-মেইল কেলেঙ্কারির অভিযোগের তদন্ত ছাড়াও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার অবৈধ হস্তক্ষেপের বিষয়ে এফবিআইর তদন্তকাজে অ্যান্ড্রু ম্যাককাবের গভীর সংশ্লিষ্টতা ছিল।

অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস এক বিবৃতিতে উল্লেখ করেন, মার্কিন বিচার বিভাগের মহাপরিদর্শক এবং এফবিআই ম্যাককাবের কাজকর্মে অসংগতি, বিশৃঙ্খলা দেখতে পেয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘ম্যাককাবে নিউজ মিডিয়ার কাছে অনুমোদন ছাড়াই বহুবারই অনেক স্পর্শকাতর তথ্য ফাঁস করেছেন। যার মধ্য দিয়ে একইসঙ্গে তার গোপনীয়তা রক্ষার শপথভঙ্গ হয়েছে এবং তার অবিবেচনাসুলভ আচরণ স্পষ্ট হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, এই বরখাস্ত আদেশ অবিলম্বে কার্যকর হবে। এই বরখাস্ত আদেশের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে অ্যান্ড্রু ম্যাককাবে। এফবিআই এবং নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্তে গঠিত বিশেষ কাউন্সিলের বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্প যে ‘লড়াই’ শুরু করেছিলেন, সে লড়াইয়েরই অন্যায় শিকার করা হয়েছে তাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist