স্বাস্থ্য ডেস্ক

  ০৫ জানুয়ারি, ২০২২

ত্বকের যে সমস্যা ওমিক্রনের নতুন লক্ষণ

ওমিক্রন আতঙ্কের মধ্য দিয়ে শুরু হয়েছে নতুন বছর। গেল বছর নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন রোগী শনাক্ত করা হয়। এরই মধ্যে গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে উচ্চঝুঁকি বলে ঘোষণা করেছে। গত সপ্তাহে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১১ শতাংশ বেড়েছে। তবে ওমিক্রনের লক্ষণ বা উপসর্গ মৃদু হওয়ার কারণে অনেক সময় ঠিকভাবে শনাক্ত করা সম্ভব নাও হতে পারে। এরই মধ্যে সাম্প্রতিক গবেষণা বলছে, ত্বকের সমস্যাও ওমিক্রনের একটি লক্ষণ হতে পারে।

ওমিক্রনের লক্ষণ : প্রতিদিনই ঝড়ের গতিতে বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। প্রতিবেশী দেশ ভারতে ৬০০ জন শনাক্ত করা হয়েছে। যুক্তরাজ্যে ও যুক্তরাষ্ট্রে ওমিক্রনে বেশ কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের মতো ওমিক্রনেরও বেশ কিছু লক্ষণ রয়েছে। অনেক বিশেষজ্ঞরা ওমিক্রনের লক্ষণকে তালিকাভুক্ত করেছেন। ওমিক্রনের ক্ষেত্রে দেখা যায়, লক্ষণ অনেক মৃদু বা হালকা। গলাব্যাথা, হালকা জ্বর, শরীর ব্যথা, সর্দি, হাঁচি, ক্লান্তিভাব, রাতে ঘাম এগুলোকে ওমিক্রনের সাধারণ লক্ষণ ধরা হয়। তবে এ ছাড়া ওমিক্রনের দুটি লক্ষণ যেমন ক্ষুধামান্দ্য ও বমি বমি ভাব এর খোঁজ পাওয়া গেছে।

ত্বকের সমস্যা ওমিক্রনের নতুন লক্ষণ : ওমিক্রন আক্রান্তদের ত্বকে হঠাৎ করে দেখা দিতে পারে র‌্যাশ বা ফুসকুড়ি। আক্রান্তদের কারো কারো আঙুলে ও পায়ের পাতায় লাল অথবা বেগুনি ফুসকুড়ি দেখা যাচ্ছে, যা থেকে পরে জ্বালাপোড়া হচ্ছে। গবেষণা মতে, ত্বকের র‌্যাশ মূলত দুধরনের হতে পারে বলে বলছেন বিশেষজ্ঞরা। একটি মৌচাকের মতো ও অন্যটি ঘামাচির মতো। প্রথমটি হয়ে আবার মিলিয়ে যায় দ্রুত। তবে দ্বিতীয়টি ছোট এবং শরীরের যেকোনো জায়গায় লাল দাগ তৈরি করে যেমন কনুই, হাঁটু এবং হাত ও পায়ের পিছনে হতে পারে।

করোনা পজিটিভ হলে করণীয় : আপনি যদি করোনা ওমিক্রনের কোনো উপসর্গে ভুগে থাকেন তাহলে দ্রুত টেস্ট করুন এবং রিপোর্ট যতক্ষণ না আসে আইসোলেশনে থাকুন। রিপোর্ট পজিটিভ হলে নিয়মগুলো মেনে চলুন। অক্সিজেনের মাত্রা পরীক্ষা করার জন্য একটি অক্সিমিটার হাতে রাখুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close