প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ জানুয়ারি, ২০২৪

ইউক্রেনীয় বন্দিসহ রুশ বিমান বিধ্বস্ত, নিহত ৭৪

ইউক্রেনের যুদ্ধবন্দিদের নিয়ে রুশ সামরিক বাহিনীর একটি প্লেন বেলগরদ অঞ্চলে বিধ্বস্ত হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন ৬৫ বন্দিসহ ৭৪ জন। ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের বিনিময়ের জন্য নেওয়া হচ্ছিল। খবর বিবিসি ও আলজাজিরার।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইলিউশিন-৭৬ পরিবহন বিমানটিতে ইউক্রেনীয় বাহিনীর ৬৫ জন বন্দি ছিলেন, যাদের বিনিময় করার জন্য নেওয়া হচ্ছিল। তারা ছাড়াও ছয়জন ক্রু এবং তিনজন নিরাপত্তাকর্মী ছিলেন ওই ফ্লাইটে। ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার দক্ষিণাঞ্চলে সেটি বিধ্বস্ত হয়। স্থানীয় বেলগোরদ চ্যানেলে প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, একটি প্লেন দ্রুত নিচের দিকে নেমে আসে এবং মাটিতে বিধ্বস্ত হওয়ার পর তাতে আগুন ধরে যায়।

বেলগোরোদ অঞ্চলের গভর্নর ভায়াচেসলাভ গ্লাদকোভ জানিয়েছেন, কোন আরোহী বেঁচে নেই। টেলিগ্রামে এক পোস্টে তিনি বলেন, একটি পরিবহন বিমান কোরোচানস্কি জেলায় বিধ্বস্ত হয়েছে। সেটি বিধ্বস্ত হয়ে একটি মাঠে পড়েছে। আরোহীরা সবাই মারা গেছেন। পুলিশ ও উদ্ধারকর্মীরা পুরো এলাকা ঘিরে রেখেছেন এবং উদ্ধার কাজ চলছে।

রাশিয়ার পার্লামেন্টের এক সদস্য অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই কারতাপোলভ বলেন, প্লেনটি তিনটি ক্ষেপণাস্ত্র দ্বারা ভূপাতিত করা হয়েছে। তবে তিনি কোথা থেকে এ তথ্য পেয়েছেন সে বিষয়ে কিছু বলেননি।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্লেনটি বিধ্বস্ত হওয়ার জন্য ইউক্রেনকে দায়ী করা হয়েছে। বলা হয়, পশ্চিমাদের দেওয়া অস্ত্র ব্যবহার করে ইউক্রেনের সেনারা প্লেনটিকে গুলি করে ভূপাতিত করেছে।

যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া এবং ইউক্রেন নিয়মিত বন্দিবিনিময় করে আসছে। রাশিয়ার দাবি, ইউক্রেনীয় যুদ্ধবন্দি জানার পরও প্লেনটিকে গুলি করেছে ইউক্রেন। মস্কোর ভাষ্য মতে, এই ইউক্রেনীয় যুদ্ধবন্দিদের বন্দিবিনিময়ের জন্য নেওয়া হচ্ছিল। পেছনে আরেকটি প্লেনে ৮০ জন ইউক্রেনীয় বন্দি ছিলেন। ওই ঘটনার পর দ্বিতীয় প্লেনটিকে ফিরিয়ে নেওয়া হয়েছে।

তবে ইউক্রেন দাবি করছে, প্লেনটি ইউক্রেনীয় সেনারা ভূপাতিত করেছে এবং এটির ভেতর কোনো যুদ্ধবন্দি ছিল না। প্লেনটি বিধ্বস্তের সময় এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্র বহন করছিল।

উল্লেখ্য, আইএল-৭৬ প্লেন তৈরি করা হয়েছে সেনা, কার্গো, সামরিক সরঞ্জাম এবং অস্ত্র পরিবহনের জন্য। এই প্লেনে সাধারণত পাঁচজন ক্রু থাকেন এবং এটি সর্বোচ্চ ৯০ জন যাত্রী বহন করতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close