নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২৪

উপজেলা নির্বাচন আরো সুষ্ঠু হবে

- ইসি আলমগীর

সদ্যসমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন আরো সুষ্ঠু ও সুন্দর হবে বলে মনে করেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। গতকাল মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

সাংবাদিকদের অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনে সহিংসতা কেনো হয় সেটি গবেষণার বিষয়। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ম্যাজিস্ট্রেট, নির্বাচনের কর্মকর্তারা থাকবেন। যাতে কোনো সহিংসতা না হয়। সবার সহযোগিতায় জাতীয় নির্বাচনে সহিংসতা হয়নি। জাতীয় নির্বাচন যেহেতু আমরা শান্তিপূর্ণভাবে করতে পেরেছি, আমরা আশা করি যেহেতু এটা কয়েকটা ধাপে হবে, সেখানে আমাদের নির্বাচনটা আরো সুষ্ঠু ও সুন্দর হবে।   

সংসদ নির্বাচনে যারা অংশগ্রহণ করেনি, উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের জন্য তাদের প্রতি আপনারা আহ্বান জানাবেন কি না? জানতে চাইলে তিনি বলেন, আমাদের আহ্বান থাকবে সব রাজনৈতিক দলের যারা আছেন তারা নির্বাচনে অংশগ্রহণ করবেন। কারণ আমরা সংসদ নির্বাচন যেমন সুষ্ঠু, সুন্দর করার চেষ্টা করেছি, নিরপেক্ষভাবে। স্থানীয় সরকার নির্বাচনেও একইভাবে আমরা সুষ্ঠু করার চেষ্টা করবো। যেহেতু এটা কয়েকটা ধাপে হবে। সেখানে আমাদের কনসেন্ট্রেশনটা আরো বেশি থাকবে। সেগুলো আরো সুষ্ঠু হবে বলে আমরা আশা করি। 

উপজেলা পরিষদ নির্বাচনের বিষয়ে মো. আলমগীর বলেন, যেহেতু সামনে এসএসসি পরীক্ষা আছে। এর পরপরই রোজা শুরু হবে। রোজার মধ্যে নির্বাচন করা সম্ভব নয়। ঈদের পরপরই যাতে নির্বাচন হয়, আমরা সেভাবে প্রস্তুতি নিচ্ছি। এপ্রিলের শেষ সপ্তাহ থেকে শুরু হয়ে ৩১ মে এর মধ্যে ধাপে ধাপে এ নির্বাচন শেষ করা হবে। আর মনোনয়ন তোলা, জমা এগুলো হয়তো রোজার শেষের দিকে হবে। কিন্তু নির্বাচনী প্রচারণা, নির্বাচন ঈদের পরে হবে।

ক্ষমতাসীন দল দলীয় প্রতীক দেবে না বলে ঘোষণা দিয়েছে। দলীয় প্রতীক থাকায় নির্বাচনটা কতটা জটিল হয়েছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো রাজনৈতিক দল যদি মনে করে তারা দলীয় প্রতীকে মনোনয়ন দেবে না। না করলে না দেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close