নিজস্ব প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২৪

মেট্রোরেলে নিশ্চিন্ত যাত্রা নারীদের

দেশে দ্রুত গণপরিবহন ব্যবস্থা হিসেবে মতিঝিল-উত্তরা পথে মেট্রোরেল এখন অনন্য উদাহরণ। নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে গত শনিবার থেকে রাত ৮টা পর্যন্ত এ পরিবহন ব্যবস্থা চালু হয়েছে। আগে যদিও এটি সচল ছিল দুপুর পর্যন্ত। সময় বেড়ে যাওয়ায় রাতেও নিরাপদে চলাচল করছেন নারী যাত্রীরা। গতকাল সোমবার বেলা ১১টায় রাজধানীর শেওড়াপাড়া, আগারগাঁও, ফার্মগেট, উত্তরা, মতিঝিল রেলস্টেশনে নারী যাত্রীর উপচেপড়া ভিড় ছিল। নিয়মিত যাতায়াতকারী শেওড়াপাড়ার বাসিন্দা শান্তা ইসলাম বলেন, ২০ টাকা ভাড়া দিয়ে প্রতিদিন ফার্মগেটে কর্মস্থলে যাই। আবার ফিরেও আসি। প্রতিদিনই নারী যাত্রী বাড়ছে।

জানা গেছে, দেশের প্রথম মেট্রোরেলে চালু রয়েছে এ পথে। প্রতিটি ট্রেনে নারীদের নির্বিঘ্ন চলাচলের জন্য রয়েছে আলাদা কোচ। অন্য কোচেও যাতায়াত করতে পারছেন নারীরা। মেট্রোরেল পরিচালনা কর্তৃপক্ষ- ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, অতি ব্যস্ত সময়ে ১০ মিনিটের ব্যবধানে ট্রেন পরিচালনা করা হচ্ছে। আর তার চেয়ে কম ব্যস্ত সময়ে ট্রেন পরিচালনা করা হচ্ছে ১২ মিনিটের ব্যবধানে। যদিও সাড়ে ৩ মিনিটের ব্যবধানে একটি করে ট্রেন চালানোর কথা ছিল। ২৪টি ট্রেন নির্ধারিত থাকলেও দিনে ৮ সেট ট্রেন পরিচালনা করা হচ্ছে। নারী যাত্রীরা বলছেন, ট্রেনের সংখ্যা আরো বাড়াতে হবে। আরো ট্রেন বাড়লে আরো নারী নিয়মিত যাতায়াতের সুবিধা পাবেন। চাহিদার এক-তৃতীয়াংশ ট্রেন পরিচালনা করা হচ্ছে। তা বাড়াতে হবে। কারণ উত্তরা-মতিঝিল পথে এখন বেশিরভাগ স্টেশনই চালু রয়েছে। ধীরে ধীরে স্টেশন চালু হলেও ট্রেন সংখ্যা না বাড়ায় একই ট্রেনে গাদাগাদি করে যাত্রীদের যাতায়াত করতে হচ্ছে। তাতে নারী যাত্রীদের বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে।

সোমবার রেলপথের উত্তরা উত্তর, পল্লবী, সচিবালয় ও মতিঝিল রেলস্টেশনে নারী যাত্রীদের ভিড় বেশি ছিল। পল্লবী স্টেশনে বেসরকারি ব্যাংকের কর্মকর্তা রহিমা বেগম বলেন, যানজটমুক্ত, নিরাপদ, আরামদায়ক ও দ্রুতগতির বাহন হিসেবে যাত্রীদের কাছে এখন পছন্দের হয়ে উঠছে মেট্রোরেলে। তবে ভিড় বেশি। ট্রেন আরো বাড়ালে ভালো হবে। শাহবাগ রেলস্টেশনে নারী যাত্রীরা সকাল ১০টায় গাদাগাদির কারণে কয়েকটি ট্রেনে উঠতে পারেননি। উত্তরা-উত্তর রেলস্টেশন থেকে মতিঝিল যেতে যেতে রওনক জাহান বলেন, ভিড় বেশি। বসার জায়গাও মেলেনি। কারণ ধারণক্ষমতার চেয়ে যাত্রী বেশি। এক সপ্তাহ আগেও ভিড় কম ছিল।

ডিএমটিসিএলের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেইন্যান্স) নাসির উদ্দিন আহমেদ বলেন, ট্রেন কবে থেকে বাড়ানো হবে, তা এখনই বলা যাচ্ছে না। প্রসঙ্গত, উত্তরা-আগারগাঁও অংশে মেট্রোরেল সেবা চালু হয় ২০২২ সালের ডিসেম্বরে। গত বছরের নভেম্বরে চালু করা হয় আগারগাঁও-মতিঝিল অংশ। এ অংশে শুধু সকালে ট্রেন পরিচালনা করা হতো। গত শনিবার থেকে রাত প্রায় ৮টা পর্যন্ত উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল পরিচালনা করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close