নিজস্ব প্রতিবেদক

  ২২ জানুয়ারি, ২০২৪

শীত আবারও বাড়তে পারে

১১ ডিগ্রির নিচে তাপমাত্রা বিরাজ করছে ১৮ অঞ্চলে * ছয় জেলায় শৈত্যপ্রবাহ

ঢাকাসহ দেশের অনেক এলাকায় গতকাল রবিবার দুপুরেও কুয়াশায় ঢাকা ছিল। এতে তাপমাত্রা আবারও কমছে। গতকাল রবিবার রাতে শীতের তীব্রতা কিছুটা বেড়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। কিশোরগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড় ও কুঁড়িগ্রাম জেলাগুলোর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। ১১ ডিগ্রির নিচে তাপমাত্রা বিরাজ করছে ১৮টি অঞ্চল।

এর আগে গত বুধ ও বৃহস্পতিবার দেশের বিভিন্ন অঞ্চলে গুঁড়ি গুঁড়ি, আবার কোথাও হালকা বৃষ্টিপাত হওয়ায় আকাশ বেশ পরিষ্কার হয়ে উঠেছিল। শুক্রবার থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কুয়াশা যেমন অনেকখানি কেটে গিয়েছিল, সূর্য ওঠায় তাপমাত্রা বাড়তে শুরু হয়েছিল। কনকনে ঠাণ্ডা বাতাসও কমে এসেছিল। কিন্তু শনিবার রাত থেকে আবারও বইতে শুরু করেছে কনকনে বাতাস।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহী, পাবনার ঈশ্বরদী এবং নওগাঁর বদলগাছীতে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিন ছিল ১৩ দশমিক ৮ ডিগ্রি; কুড়িগ্রামের রাজারহাটে ৯ দশমিক ৮; পঞ্চগড়ের তেঁতুলিয়া ও কিশোরগঞ্জের নিকলীতে ১০; চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৭; নীলফামারীর ডিমলা, দিনাজপুর ও সিরাজগঞ্জের তাড়াশে ১১; নীলফামারীর সৈয়দপুরে ১১ দশমিক ২; কুষ্টিয়ার কুমারখালী ও সিলেটের শ্রীমঙ্গলে ১১ দশমিক ৩; রংপুর, বগুড়া ও টাঙ্গাইলে ১১ দশমিক ৪; যশোরে ১১ দশমিক ৬ এবং গোপালগঞ্জে ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। শৈত্যপ্রবাহের বিষয়ে বলা হয়, কিশোরগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, পঞ্চগড় ও কুঁড়িগ্রাম জেলাগুলোর ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর-উত্তর পূর্বাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র তা বৃদ্ধি পেতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে গতকাল রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াস। ঘন কুয়াশার চাদরে সিরাজগঞ্জ জেলা। বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ সড়কসহ জেলার সব সড়ক মহাসড়কে কুয়াশার কারণে যান চলাচলে বিড়ম্বনায় পড়তে হচ্ছে চালকদের। এছাড়াও তীব্র শীতের কারণে শীতজনিত রোগের প্রবণতা দেখা দিয়েছে।

সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. ফরিদুল ইসলাম জানান, হাসপাতালে গড়ে ৫ শতাধিক রোগী চিকিৎসা নিতে আসে। এর মধ্যে শতকরা ৪০ ভাগ রোগী ঠাণ্ডাজনিত রোগে ভুগছে। তিনি বয়স্ক ও শিশুদের শীতে সবসময় শুষ্ক কাপড় ও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close