নিজস্ব প্রতিবেদক

  ২২ জানুয়ারি, ২০২৪

দেশে ভোটার ১২ কোটির বেশি

দেশের ভোটার সংখ্যা ১২ কোটি ছাড়িয়ে গেছে। গতকাল রবিবার ইসির প্রকাশিত তালিকা অনুযায়ী দেশে ভোটার এখন ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ৬ কোটি ২০ লাখ ৯০ হাজার ১৩৭, নারী ৫ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৩৮৯ এবং হিজড়া ভোটার ৯২৪ জন।

আইন অনুযায়ী, প্রতি বছর ২ জানুয়ারি ভোটার তালিকার খসড়া প্রকাশ করার কথা। তবে এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এই তারিখ পিছিয়ে ২১ জানুয়ারি নির্ধারণ করে কমিশন। এর আগে সংসদ নির্বাচনের কারণে ২০১৯ সালেও কিছুটা পিছিয়ে ১৫ জানুয়ারি খসড়া প্রকাশ করা হয়েছিল।

ভোটার তালিকা হালনাগাদের অংশ হিসেবে ২০২২ সালে ১৫ থেকে ১৭ বছর বয়সি এবং ভোটারযোগ্য বাদ পড়া নাগরিকের তথ্য সংগ্রহ করেছিল কমিশন। এর মধ্যে ২০২৩ সালে যুক্ত হওয়া নতুন ভোটাররা এরই মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পেয়েছেন।

গত বছর ২ মার্চ প্রকাশিত তালিকা অনুযায়ী, তখন দেশে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এর মধ্যে পুরুষ ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪, নারী ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ এবং তৃতীয় লিঙ্গের ছিলেন ৮৩৭ জন।

এরপর দ্বাদশ সংসদ নির্বাচনের আগে গত ১৪ সেপ্টেম্বর প্রকাশিত তালিকা অনুযায়ী দেশে ভোটার ছিল ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এর মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৬৯ হাজার ৭৪১, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ এবং তৃতীয় লিঙ্গের ভোটার ছিল ৮৪৯ জন।

ইসির সিদ্ধান্ত অনুযায়ী, খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি জানানোর শেষ সময় ৫ ফেব্রুয়ারি, দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ সময় ১১ ফেব্রুয়ারি, দাবি-আপত্তি নিষ্পত্তির সিদ্ধান্ত তালিকায় সন্নিবেশ করার শেষ সময় ১৮ ফেব্রুয়ারি। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ২ মার্চ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close