ক্রীড়া প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২৪

বিপিএল শুরু আজ

দেশজুড়ে কনকনে শীতের মধ্যেই শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির প্ল্যাটফরম হিসেবে বিবেচনায় নিয়ে আজ থেকে শুরু বিপিএল। দশম আসরকে দেশের সবচেয়ে প্রতিযোগিতামূলক ইভেন্ট ভেবেই খেলতে নামবেন ক্রিকেটাররা। গত কয়েক আসরের মতো এবার কোনো উদ্বোধনী অনুষ্ঠান থাকছে না বিপিএলে। তবে ম্যাচের আগে স্বল্প পরিসরে ছোট অনুষ্ঠান আয়োজনের কথা জানান বিসিবি পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।

এবার বিপিএলে প্রতিদ্বন্দ্বিতা করবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট স্ট্রাইকার্স, রংপুর রাইডার্স, ফরচুন বরিশাল ও খুলনা টাইগার্স। বিপিএলে সবচেয়ে বেশিবার বদল হয়েছে ঢাকার ফ্র্যাঞ্চাইজির মালিকানা। ফলে বারবার বদল হয়েছে এর নামও। সেই ধারাবাহিকতায় এবার রাজধানীর দলটির নাম দুর্দান্ত ঢাকা। আজ উদ্বোধনী ম্যাচেই দেখা যাবে দুর্দান্ত ঢাকাকে। বর্তমান চ্যাম্পিয়ন ও বিপিএলের সবচেয়ে সফল দল কুমিল্লার মুখোমুখি হয়ে তারা কি পারবে দুর্দান্ত ক্রিকেট উপহার দিতে? আজ দুপুর ২টায় ঢাকা-কুমিল্লা ম্যাচ দিয়ে পর্দা উঠবে দশম বিপিএল আসরের। সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে চট্টগ্রাম-সিলেট। ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং সিলেটের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৪৩ দিনে ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

ঢাকার কোচ হিসেবে দায়িত্বে থাকা খালেদ মাহমুদ সুজন বলেন, ‘যখন কেউ দল গড়ে, তখন ওই দলের লক্ষ্য থাকে চ্যাম্পিয়ন হওয়া। কিন্তু বাস্তবে আমাদের প্রথম চ্যালেঞ্জ নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করা। কখনো কখনো চ্যাম্পিয়ন হওয়ার জন্য ভাগ্যের প্রয়োজন হয়।’ টুর্নামেন্টের উন্মাদনা যেমনটা হওয়া উচিত, সেটি প্রত্যাশিতভাবে হয়নি। তবে বিসিবি কর্মকর্তাদের বিশ্বাস, টুর্নামেন্ট শুরু হলে তা সবার মধ্যে সাড়া ফেলবে। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘জাতীয় নির্বাচন থাকায়, সবাই সেখানে ব্যস্ত ছিল। এজন্য আমরা উন্মাদনা তৈরিতে খুব বেশি কাজ করতে পারিনি। তবে টুর্নামেন্টটি সুন্দরভাবে পরিচালনা করতে আমরা সব কার্যক্রম চালিয়ে গেছি। মাঠের লড়াই শুরু হলে এমনিতেই উন্মাদনার সৃষ্টি হবে।’

আগের মতো নয়, এবার টুর্নামেন্টটিকে ভালোভাবে সাজানোর অঙ্গীকার করেছিল বিসিবি। বিসিবির বেশ কয়েকজন পরিচালক বলেন, বিশেষভাবে মিরপুরের উইকেট এমনভাবে প্রস্তুত করা হবে- যেন হাইস্কোরিং ম্যাচ হয়। তবে মিরপুরের উইকেট সবসময়ই ধীরগতির এবং নিচু হয়ে থাকে। আগেরবারের চেয়ে ধারাভাষ্যকে মনমুগ্ধকর করতে পাকিস্তানের জনপ্রিয় ধারাভাষ্যকার রমিজ রাজাকে এনেছে আয়োজকরা। তারই স্বদেশি আমির সোহেল, ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি কোর্টলি অ্যামব্রোস, শ্রীলঙ্কার রাসেল আরনল্ড এবং দক্ষিণ আফ্রিকার এইচডি অ্যাকারম্যানের সঙ্গে ধারাভাষ্যে থাকবেন সাবেক পিসিবি চেয়ারম্যান রাজাও।

বিপিএলের আগের ৯ আসরে চারবার শিরোপা জিতেছে কুমিল্লা। নাফিসা কামালের মালিকানাধীন দলটি ২০১৫, ২০১৮, ২০২২ ও ২০২৩ সালে শিরোপা উৎসব করে। প্রথম দুই আসরে (২০১২ ও ২০১৩) শিরোপা জয় করে ঢাকা গ্ল্যাডিয়েটর্স। পরে দলটি বিলুপ্ত হয়। এরপর ২০১৬ সালে ঢাকা ডায়নামাইটস, ২০১৭ সালে রংপুর রাইডার্স, ২০১৯ সালে রাজশাহী রয়্যালস চ্যাম্পিয়ন হয়। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বিপিএল অনুষ্ঠিত হয়নি। ৯টি শিরোপা ভাগাভাগি করেছে তিনটি দল। বরিশাল, চট্টগ্রাম, খুলনা ও সিলেট এখনো শিরোপার স্বাদ পায়নি। বিপিএলে সর্বোচ্চ ২ হাজার ৯৩০ রান করেছেন তামিম ইকবাল। সর্বোচ্চ ১৩২ উইকেট শিকার করেন সাকিব আল হাসান।

এবার বিপিএলের ম্যাচ টিকিটের সর্বনিম্ন মূল্য থাকছে ২০০ এবং সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০০ টাকা। ইস্টার্ন স্ট্যান্ডের টিকিট ২০০ টাকা, উত্তর বা দক্ষিণ স্ট্যান্ডের টিকিটের দাম ৪০০, ক্লাব হাউস ৮০০, ভিআইপি স্ট্যান্ড ১ হাজার ৫০০ এবং গ্র্যান্ডস্ট্যান্ড ২ হাজার ৫০০ টাকায় কেনা যাবে। ম্যাচের দিন এবং আগের দিন শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম এবং মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ১নং গেটসংলগ্ন টিকিট বিক্রির কাউন্টারে টিকিট পাওয়া যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close