নিজস্ব প্রতিবেদক

  ২৬ নভেম্বর, ২০২১

সহপাঠী নিহতের বিচার দাবি বিক্ষোভে উত্তাল ঢাকা

* ডিএসসিসির গাড়ির ধাক্কায় শিক্ষার্থী নিহত * ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিলেন শিক্ষার্থীরা

রাজধানীর গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভে গতকাল উত্তাল ছিল রাজধানী। তাদের বিক্ষোভে রাজধানীর ব্যস্ত সড়কগুলো বন্ধ হয়ে যায়। আর ডিএসসিসির নগর ভবনের সামনেও বিক্ষোভ করেন সহপাঠী হারানো ক্ষুব্ধ শিক্ষার্থীরা। এতে যানজটের সৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। নগরীর বিভিন্ন পয়েন্টে তীব্র যানজট দেখা গেছে।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সকাল থেকে রাজধানীর গুলিস্তান, ডিএসসিসি নগর ভবনের সামনে, সায়েন্স ল্যাবরেটরি, শান্তিনগর, উত্তরা ও ফার্মগেটসহ নগরীর বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করেছেন। তাদের দাবি নিরাপদ সড়কের নিশ্চয়তা, গণপরিবহনে হাফ ভাড়া কার্যকর ও সড়ক দুর্ঘটনায় সহপাঠী নিহতের ঘটনায় জড়িতদের বিচার নিশ্চিত করা হোক।

গতকাল শিক্ষার্থীদের স্লোগানে মুখর হয়ে উঠে রাজধানীর রাজপথ। রাস্তায় অবস্থান নিয়ে তারা অবরোধ করায় রাজধানীর বিভিন্ন এলাকায় প্রচণ্ড যানজটের সৃষ্টি হয়। ফলে সাধারণ মানুষ গন্তব্যে পৌঁছতে সীমাহীন ভোগান্তির মধ্যে পড়েছেন।

এ সময় বিভিন্ন সড়কে যানবাহন আটকে গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে কি না তা দেখতে চান শিক্ষার্থীরা। এ সময় গুলিস্তান এলাকায় একজন পুলিশ সদস্যের মোটরসাইকেলের কাগজপত্র না থাকায় কৈফিয়ত চান তারা। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে ছুটে এলে ‘আইন সবার জন্য সমান’ উল্লেখ করে পুলিশ এ সদস্যের বিরুদ্ধে মামলা করার দাবি জানান।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, নটর ডেম কলেজের শিক্ষার্থীরা সকালে মতিঝিল এলাকা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে গুলিস্তান যান। এ সময় তারা জিরো পয়েন্টের কাছে সড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেন। এরপর ডিএসসিসি নগর ভবনের সামনে এসে বিক্ষোভ করেন তারা। গণপরিবহনে হাফ ভাড়া নেওয়ার সরকারি ঘোষণা ও প্রজ্ঞাপন জারির দাবি জানান শিক্ষার্থীরা। পাশাপাশি অদক্ষ চালকের গাড়ির নিচে চাপা পড়ে সহপাঠী নিহতের ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানানো হয়। দাবি আদায়ে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেন তারা।

এদিকে, রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ও মুন্সী আবদুর রউফ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা হাফ ভাড়া কার্যকর ও সড়ক দুর্ঘটনায় সহপাঠী নিহতের ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচার দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেন। তারা দুপুর ১টা থেকে পৌনে ২টা পর্যন্ত ওই সড়ক অবরোধ করে রাখেন। রাজধানীর শান্তিনগরে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ-সমাবেশ করেন। একই সময়ে সিদ্ধেশ্বরী ও উত্তরায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করেন। ফার্মগেটে একই দাবিতে হলিক্রস ও সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন।

নাঈম হাসানের নিহতের বিচার চেয়ে আন্দোলনে নামা শিক্ষার্থীরা নগর ভবনের সামনে বিক্ষোভ করেন। ওই সময় তারা ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসের সাক্ষাৎ চেয়েছেন। পরে বিকালে মেয়র তাপস শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দেন। ওই সময় তিনি বলেন, গাড়িচালক নিজে না চালিয়ে অন্যজনকে দিয়ে চালিয়েছে। এজন্য তাকে বহিষ্কার করা হয়েছে। আর ঘটনার সঙ্গে যে জড়িত আছে তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করব। আপনাদের কণ্ঠে মিলিয়ে আমি বলি, তার সর্বোচ্চ শাস্তি ফাঁসি চাই।

এদিকে, গতকাল দুপুরে পল্টন মডেল থানায় মতিঝিল বিভাগের সম্মেলন কক্ষে মতিঝিল বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) আ. আহাদ বলেন, নটর ডেম কলেজের শিক্ষার্থী নিহতের ঘটনায় গাড়িচালক রাসেল খান ছিলেন পরিচ্ছন্নতাকর্মী। গাড়িটির প্রকৃত চালক ছিলেন মো. হারুন। হারুনের কাছ থেকে চাবি নিয়ে সায়েদাবাদ থেকে গাড়ি নিয়ে বের হয় রাসেল। তিনি বলেন, গাড়িটি চালাচ্ছিলেন রাসেল খান। তিনি প্রকৃতপক্ষে ওই গাড়ির চালক নয়। আমরা গাড়ির কাগজপত্র যাচাই-বাছাই করে ও গ্রেপ্তার রাসেলকে জিজ্ঞাসাবাদে করে জানতে পারি গাড়িটির মূল চালক হারুন।

গ্রেপ্তার রাসেলের পরিচয় জানতে চাইলে এ পুলিশ কর্মকর্তা বলেন, রাসেল সিটি করপোরেশনের কেউ না। তবে সিটি করপোরেশনের কিছু কাজ করেন। রাসেল জানিয়েছেন তার আত্মীয়স্বজন সিটি করপোরেশনে চাকরি করে সেই সূত্র ধরে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করতেন।

প্রসঙ্গত, বুধবার সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর গুলিস্তানের গোলচত্বরে হল মার্কেটের সামনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের শিক্ষার্থীর মৃত্যু হয়। ওই শিক্ষার্থীর নাম নাঈম হাসান (১৭)। সে কলেজের মানবিক শাখার ২য় বর্ষের শিক্ষার্থী।

দুর্ঘটনার পর পথচারীরা ওই শিক্ষার্থীকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক দুপুর সোয়া ১২টায় মৃত ঘোষণা করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close