নিজস্ব প্রতিবেদক

  ১৯ মে, ২০২১

আশা ড. মোমেনের

বঙ্গবন্ধুর খুনি নূরকে ফেরত দেবে কানাডা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে অদূর ভবিষ্যতে কানাডা ফিরিয়ে দেবে বলে আশা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মুক্তিযুদ্ধের চার বছরের মাথায় ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবকে সপরিবারে হত্যা করে একদল সেনাসদস্য। এর মধ্যে জড়িত ছিলেন লে. কর্নেল (বরখাস্ত) নূর চৌধুরী।

বঙ্গবন্ধুকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হওয়া ১২ জনের মধ্যে ২০১০ সালে ৫ জনের ফাঁসি হয়েছে। অন্য ছয়জনের মধ্যে একজন মারা গেছেন এবং বাকি ছয়জন পলাতক। এর মধ্যে ১৯৯৬ সালে কানাডা যাওয়ার পর শরণার্থী হিসেবে আশ্রয়ের আবেদন করেন নূর চৌধুরী ও তার স্ত্রী। তখন থেকেই তিনি সেখানে অবস্থান করছেন। এর মধ্যে ২০১৯ সালে খুনি নূর চৌধুরীকে দেশে ফেরানোর উদ্যোগে এক ধাপ অগ্রগতি হয়েছে কানাডার আদালতের এক রায়ে। সেই সময় বাংলাদেশ সরকারের করা মামলার পরিপ্রেক্ষিতে কানাডায় নূর চৌধুরীর অবস্থান সংক্রান্ত তথ্যের বিধিনিষেধ তুলে নেওয়ার আদেশ দিয়েছে দেশটির আদালত। এর মধ্য দিয়ে কানাডার অটোয়া আইনি লড়াইয়ে বাংলাদেশের বিরুদ্ধে হেরে যায়। ফলে নূর চৌধুরীকে ফেরানোর ব্যাপারে কানাডায় আইনি লড়াইয়ের একটি ধাপে জয়ী হয় বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের ইতিহাসে নৃশংসতম হত্যার রায় কার্যকরের ৯ বছর পেরিয়ে গেলেও খুনি নূর চৌধুরীকে মৃত্যুদন্ডবিরোধী অবস্থানের কারণে ফেরত দেবে না বলে জানিয়ে আসছে কানাডা।

------
গতকাল মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোয়েট প্রিফনটেইনের সঙ্গে এক বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বৈঠকে তিনি এ প্রসঙ্গ তোলেন।

বৈঠকে রোহিঙ্গা সংকটে ক্রমাগত রাজনৈতিক ও মানবিক সহায়তার জন্য কানাডাকে ধন্যবাদ জানিয়ে ড. মোমেন বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তনই এর একমাত্র সমাধান।

হাইকমিশনার জানান, কানাডা বাস্তুচ্যুত রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য মানবিক সহায়তা অব্যাহত রাখবে।

ড. মোমেন কানাডায় বাংলাদেশের রপ্তানি পণ্যে ২০২৭ সাল পর্যন্ত ডিউটি ফ্রি কোটা, ফ্রি সুবিধা পাবে বলে প্রত্যাশা করেন।

এছাড়া কানাডা-বাংলাদেশ একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) বা অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) নিয়ে শিগগিরই আলোচনা শুরু করতে আগ্রহী বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close