চাকরি ডেস্ক

  ২১ নভেম্বর, ২০২০

দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নেবে সেনাবাহিনী

৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। এইচএসসি বা সমমানের অবিবাহিত পুরুষ ও মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদন করতে হবে অনলাইনে ৯ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে। নির্বাচিত প্রার্থী বা ক্যাডেটদের বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে (বিএমএ) তিন বছরের দীর্ঘমেয়াদি কোর্সে অংশ নিতে হবে। প্রশিক্ষণ শেষে ‘লেফটেন্যান্ট’ পদবিতে কমিশন দেওয়া হবে। বিএমএ প্রশিক্ষণকালে প্রশিক্ষণার্থীরা মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) ইঞ্জিনিয়ারিং ডিগ্রি (ইইসিই, সিএসই, এমই, সিই) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) স্নাতক সম্মানে (আইআর, ইকোনমিকস, ফিজিকস, বিবিএ) পড়াশোনা করবেন। এ ছাড়া চাকরিতে যোগদানের পর যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি করার সুযোগ তো থাকছেই।

------
আবেদনের যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি ও এইচএসসি/সমমানের পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ ৫.০০ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ থাকলে আবেদন করা যাবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ক্ষেত্রে ‘ও’ লেভেলের ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ ও তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলের দুটি বিষয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। অথবা ‘ও’ লেভেলের ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে ‘এ’, তিনটিতে ‘বি’ ও একটিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলের দুটি বিষয়ের মধ্যে একটিতে ‘এ’ গ্রেড ও একটিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। ২০২০ সালের নিয়মিত এইচএসসি পরীক্ষার্থীরাও ৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের জন্য আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে এসএসসি পরীক্ষায় অবশ্যই জিপিএ ৫.০০ বা সমমান থাকতে হবে।

ন্যূনতম শারীরিক মান

পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও প্রসারণ ৩২ ইঞ্চি। আর মহিলাদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারণ ৩০ ইঞ্চি। ওজন পুরুষদের ৫৪ কেজি ও নারীদের ৪৭ কেজি।

প্রার্থীর বয়স হতে হবে ১৭-২১ বছর (১ জুলাই ২০২১ তারিখে)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮-২৩ বছর।

আবেদন অনলাইনে

অনলাইনে আবেদন করতে হবে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন ফি (এক হাজার টাকা) জমা দেওয়া যাবে টেলিটক, টি-ক্যাশ, ভিসা/মাস্টার কার্ড, বিকাশ ও রকেটের মাধ্যমে। আবেদন-সংক্রান্ত তথ্য ও তাৎক্ষণিক প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পেতে ওয়েবসাইটে উল্লিখিত নির্দেশনা অনুসরণ করুন। অনলাইনে আবেদন-সংক্রান্ত যেকোনো সমস্যায় কাস্টমার সাপোর্ট নম্বরে (০১৭১৩১৬১৯৭৯) যোগাযোগ করতে পারেন।

বাছাই প্রক্রিয়া

প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা ৩১ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত দেশের বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে।

লিখিত পরীক্ষা ১২ ফেব্রুয়ারি ২০২১ (শুক্রবার) নির্ধারিত কেন্দ্রে হবে। লিখিত পরীক্ষার ফল ২২ ফেব্রুয়ারি ২০২১ তারিখে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে আইএসএসবি পরীক্ষা বা সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা বা সাক্ষাৎকারের তারিখ আইএসএসবির ওয়েবসাইটে (www.issb-bd.org) সময়মতো প্রকাশ করা হবে। আইএসএসবি পরীক্ষা চলাকালে প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ‘সেনা সদর, এজির শাখা (পিএ পরিদপ্তর) ’ কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে।

সূত্র: কালের কণ্ঠ

 

 

"

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়