আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মার্চ, ২০২৪

রমজানে গাজায় নৃশংসতা বন্ধে সৌদির আহ্বান

গাজায় নৃশংস অপরাধ বন্ধ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। গত রবিবার রমজান উপলক্ষে দেওয়া এক বিশেষ বার্তায় এ আহ্বান জানান বাদশাহ। ফ্রান্সের বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। বার্তায় ৮৮ বছয বয়সি বাদশাহ বলেন, এ বছর রমজান এসেছে এমন এক সময়ে যখন ফিলিস্তিনে আমাদের ভাইয়েরা হামলার শিকার হচ্ছেন। বিষয়টিকে অত্যন্ত বেদনাদায়ক বলে উল্লেখ করেন তিনি। বাদশাহর লিখিত বক্তব্যটি পাঠ করেন তথ্যমন্ত্রী সালমান আল-দোসারি।

বার্তায়, গাজায় নিরাপদে মানবিক ত্রাণ সহায়তার ব্যবস্থা করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে নিজেদের দায়িত্ব পালনের আহ্বান জানান বাদশাহ। ইসরায়েলের নাম উল্লেখ না করেই ওই বক্তব্যটি দেন তিনি।

ইসলামের দুটি পবিত্র স্থানের রক্ষক হিসেবে, সৌদি আরবের সৌভাগ্যের জন্য সবাইকে ধন্যবাদ জানান বাদশাহ। তবে অবরুদ্ধ গাজা উপত্যকার বাসিন্দারা এমন এক সময়ে রোজার প্রস্তুতি নিচ্ছেন, যখন তাদের ওপর নির্বিচারে হামলা হচ্ছে বলে দুঃখ প্রকাশ করেন বাদশাহ।

এমনিতেই অনাহারে কাটাচ্ছে গাজাবাসী। তার ওপর রমজান তাদের জন্য আরো ভয়াবহ পরিস্থিতি তৈরি করবে, যা এই অঞ্চলে বিরূপ প্রভাব ফেলতে পারে বলেও জানান তিনি। গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে উপত্যকাটিতে অনাহারে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের হামলায় সেখানে অন্তত ৩১ হাজার ৪৫ জন নিহত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে অনেকে। আহত হয়েছে অন্তত ৭২ হাজার ৬৫৪ জন। আর হামাসের হামলায় এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close