প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ মার্চ, ২০২৪

যুদ্ধবিরতি না হওয়ায় রমজানে গাজা নিয়ে বাড়ছে উদ্বেগ

গাজায় যুদ্ধবিরতি না হওয়ায় পবিত্র রমজান মাসে জেরুজালেমে সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। আর সেই সাথে জেরুজালেমে বাড়ছে উদ্বেগ। কারণ প্রতি বছর রমজানে জেরুজালেমের আল আকসা মসজিদে নামাজ আদায় করতে আসেন হাজারো মুসল্লি। এবারও সপ্তাহখানেক আগেই মুসলিমদের জন্য মসজিদটি পরিষ্কা করা হয়েছে। এদিকে গাজায় যুদ্ধবিরতির দাবিতে মধ্য লন্ডনে মিছিল করেছে হাজার হাজার মানুষ। গতকাল রবিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদ পরিদর্শন বাড়ানোর আহ্বান জানিয়েছে হামাস। ইসরায়েলের অভিযোগ, এই অঞ্চলে সহিংসতা ছাড়ানোর চেষ্টা করছে হামাস। গুজব রয়েছে চলতি রমজানে আল-আকসা মসজিদে মাত্র ১০ থেকে ১৫ হাজার মুসল্লিকে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হবে। এরপর থেকেই উদ্বেগ বাড়ছে।

মুসলিমদের তৃতীয় বৃহত্তম পবিত্র স্থান জেরুজালেম ও আল আকসা মসজিদ। এখানে প্রতি বছর অন্তত ১৪ লাখ মুসল্লি আসে নামাজ আদায় করতে। মসজিদটি পরিচালনা করে জর্ডান। তবে এর নিরাপত্তার দায়িত্বে রয়েছে ইসরায়েলি বাহিনী।

এদিকে ইহুদিদেরও পবিত্র স্থান এই জেরুজালেম। এখানেই তাদের টেম্পল মাউন্ট নামে পরিচিত প্রথম ও দ্বিতীয় মন্দির অবস্থিত। উভয় পক্ষই স্থানটিকে নিজেদের দাবি করে আসছে দীর্ঘদিন ধরেই। ফলে প্রতিবছরই বিশেষ করে রমজান মাসে মসজিদটি ঘিরে ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে মুসল্লিদের সংঘর্ষ হয়। রমজান উপলক্ষে ৪০ দিনের গাজা যুদ্ধবিরতি কার্যকর হওয়ার আশা যত ম্লান হচ্ছে জেরুজালেম নিয়ে উদ্বেগ ততই বাড়ছে। অবশ্য ইসরায়েলের সঙ্গে চুক্তিতে পৌঁছাতে রবিবার আবারও হামাসের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করার কথা মধ্যস্থতাকারীদের।

যুদ্ধবিরতির দাবিতে লন্ডনে মিছিল : গাজায় যুদ্ধবিরতির দাবিতে মধ্য লন্ডনে মিছিল করেছে হাজার হাজার মানুষ। গত শনিবার বিক্ষোভ মিছিলটি হাইড পার্ক কর্নার থেকে নাইন এলমসের মার্কিন দূতাবাস পর্যন্ত চলে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েল গাজায় আক্রমণের পর, লন্ডনে প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন (পিএসসি) আয়োজিত দশম বিক্ষোভণ্ডমিছিল ছিল এটি। মিছিলের সামনে গায়িকা শার্লট চার্চকে দেখা গেছে। নিরীহ ফিলিস্তিনিদের সংহতি জানাতে বিক্ষোভে অংশ নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। এছাড়াও মিছিলে ছিলেন সাবেক লেবার নেতা জেরেমি করবিন।

মিছিলে আপত্তিকর স্লোগান ও আক্রমণাত্বক প্ল্যাকার্ড বহন করায়, চারজনকে আটক করা হয়েছে। একজনকে আটক করা হয়েছে পুলিশের ওপর হামলা চালানোর জন্য। এছাড়া শনিবারের বিক্ষোভে তেমন কোন বিশৃঙ্খলা ঘটেনি।

চলতি সপ্তাহে সরকারের উগ্রপন্থাবিরোধী কমিশনার মন্তব্য করেন, লন্ডন শহরটি ছুটির দিনেও ইহুদিদের জন্য বিপদজনক জায়গা হয়ে উঠেছে। ইহুদিরা বাইরে বের হতে ভয় পাচ্ছে। তার এই মন্তব্যকে অসম্মানজনক উল্লেখ করে শনিবারের বিক্ষোভটি ডাকা হয়।

গত ৭ অক্টোবর হামাসের হামলার জবাব দিতে গাজায় পাল্টা অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। হামলায় নারী ও শিশুসহ অন্তত ৩০ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর ইসরায়েলে নিহত হয়েছে কমপক্ষে এক হাজার ১৩৯ জন। গত ৭ অক্টোবর থেকে গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। এতে নারী ও শিশুসহ অন্তত ৩০ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর হামাসের হামলায় নিহত হয়েছে এক হাজার ১৩৯ ইসরায়েলি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close