প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

ভোটে ফল পাল্টে দেওয়ার চেষ্টা দায়মুক্তি পাচ্ছেন না ট্রাম্প

সাবেক প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের দায়মুক্তি নেই বলে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। ফলে তার বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার অভিযোগসহ আরও যেসব মামলা রয়েছে সেটির বিচার চলতে কোনো বাধা নেই।

ট্রাম্প দাবি করে আসছেন, সাবেক প্রেসিডেন্ট হিসেবে সব ধরনের অপরাধ থেকে তার দায়মুক্তি আছে এবং তিনি ওই সময় যা করেছিলেন সেটি প্রেসিডেন্টের দায়িত্বের মধ্যেই পড়ে। তবে মঙ্গলবার (৬ জানুয়ারি) ওয়াশিংটন ডিসির আদালত তার এই দাবি প্রত্যাখ্যান করেছে।

ট্রাম্প এখন এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন। যার অর্থ এই মামলা শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টে গড়াতে পারে। সুপ্রিম কোর্টে বর্তমানে কনজারভেটিভদের ৬-৩ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

যুক্তরাষ্ট্রের বিশেষ কাউন্সেল জ্যাক স্মিথ ৭৭ বছর বয়সী ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার অভিযোগ এনেছেন। তার অভিযোগ, ওই সময় ট্রাম্প ক্ষমতায় থাকার জন্য ছলচাতুরির আশ্রয় নিয়েছিলেন।

২০২৪ সালের ৪ মার্চ থেকে এ মামলার কার্যক্রম শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সাবেক প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের দায়মুক্তি আছে কি না সে প্রশ্নে মামলাটির কার্যক্রম পিছিয়ে দেওয়া হয়। এ মাসের শুরুতে ওয়াশিংটন ডিসির একটি ডিসি সার্কিট আদালতে বিচারপতিদের একটি প্যানেল এই মামলার শুনানিতে অংশ নেন।

ওই সময় ট্রাম্পের আইনজীবী যুক্তি দেন, যে প্রেসিডেন্ট কংগ্রেসের অভিশংসনে অভিযুক্ত হননি তার বিরুদ্ধে কোনো অপরাধমূলক বিচার করা যাবে না। আইনজীবী আরও যুক্তি দেন, ট্রাম্প হাউজ অব রিপ্রেজেনটেটিভে অভিশংসিত হয়েছিলেন কিন্তু কখনো সিনেটের দ্বারা হননি।

তবে ওই সময় প্যানেল বিচারক ফ্লোরেন্স প্যান বলেন, এটি কোনো যুক্তি হতে পারে না। কারণ একজন প্রেসিডেন্ট যদি দায়মুক্ত থাকেন তাহলে তিনি রাষ্ট্রের গোপন নথি বিক্রি করে দিতে পারেন এবং কোনো চিন্তা-ভাবনা ছাড়াই তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিকে হত্যা করতে পারেন।

সূত্র : বিবিসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close