প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

সংকট নিরসনে ইতিবাচক সাড়া হামাসের

যুদ্ধবিরতির ‘চূড়ান্ত রূপরেখা’র খোঁজে মধ্যস্থতাকারীরা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতির জন্য একটি ‘চূড়ান্ত রূপরেখা’র খোঁজ করছেন মার্কিন, কাতারি এবং মিসরীয় মধ্যস্থতাকারীরা। অঞ্চলটিতে একটি বর্ধিত যুদ্ধবিরতির বিনিময়ে সশস্ত্র যোদ্ধাদের হাতে জিম্মি ইসরায়েলিদের মুক্তিবিষয়ক একটি প্রস্তাবে মঙ্গলবার (৬ জানুয়ারি) সাড়া দিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপরই নতুন একটি পরিকল্পনার খোঁজ করছেন মধ্যস্থতাকারী দেশগুলো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। ইসরায়েল ও হামাসের মধ্যকার সংকট নিরসনে গাজায় যুদ্ধবিরতি ও বন্দিবিনিময়বিষয়ক একটি নতুন পরিকল্পনার প্রস্তাব নিয়ে উভয় পক্ষের ওপর কূটনৈতিক চাপ তৈরি করেছিল মধ্যস্থতাকারী দেশগুলো।

মঙ্গলবার এক বিবৃতিতে এই পরিকল্পনা নিয়ে ইতিবাচক সাড়া দিয়েছে হামাস। এ সময় প্যারিসে মিসর এবং কাতারের সঙ্গে একটি বৈঠকে মার্কিন ও ইসরায়েলি গুপ্তচর প্রধানদের দেওয়া একটি ধারণা কাঠামোরও জবাব দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। এক সপ্তাহেরও বেশি সময় আগে এই ধারণাটি প্রকাশ করেছিল তারা। হামাস ঠিক কী প্রতিক্রিয়া জানিয়েছে এ বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি।

তবে ইতিবাচক প্রতিক্রিয়া যে দেওয়া হয়েছে তা নিশ্চিত করেছে হামাস প্রকাশিত একটি বিবৃতি। মঙ্গলবার এক বিবৃতিতে হামাস জানিয়েছে, গাজায় ‘একটি ব্যাপক ও পূর্ণ যুদ্ধবিরতি, আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ, ত্রাণ, আশ্রয় ও পুনর্গঠন, গাজা উপত্যকার অবরোধ প্রত্যাহার করা এবং বন্দিবিনিময়’ নিয়ে আলোচনা হয়েছে।

মধ্যপ্রাচ্যে ঝটিকা সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, বুধবার ইসরায়েল সফর করার সময় হামাসের প্রতিক্রিয়া নিয়ে ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার কথা। কাতার সফরের সময় ব্লিঙ্কেন বলেছিলেন, এখনো অনেক কাজ বাকি। তবে একটি চুক্তি সম্ভব এবং তা প্রকৃতপক্ষে অপরিহার্য বলেই বিশ্বাস করি আমরা। হামাসের প্রতিক্রিয়াকে সামগ্রিকভাবে ‘ইতিবাচক’ বলে বর্ণনা করেছে কাতার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close