প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২৪

হুতিদের ওপর আবারও যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যৌথ হামলা

ইয়েমেনে হুতিদের লক্ষ্যবস্তুতে একটি নতুন সিরিজ বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। গত সোমবার যৌথ এ হামলা করা হয়েছে। হামলার বিষয়ে পেন্টাগন বলেছে, হুতিদের আটটি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর জানিয়েছে। পেন্টাগন আরো জানিয়েছে, আটটি লক্ষ্যবস্তুর মধ্যে একটি ভূগর্ভস্থ স্টোরেজ সাইট ও হুতি ক্ষেপণাস্ত্র এবং নজরদারি সক্ষমতা ছিল। লোহিত সাগরের গুরুত্বপূর্ণ বাণিজ্য রুট দিয়ে যাতায়াতকারী জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করছে ইরান-সমর্থিত হুতিরা। তাদের দাবি, এসব জাহাজ ইসরায়েল ও পশ্চিমের সঙ্গে যুক্ত বা পরিচালিত।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য বলেছে, তারা আন্তর্জাতিক ‘বাণিজ্যের অবাধপ্রবাহ’ রক্ষার চেষ্টায় এসব হামলা করছে। পেন্টাগনের জারি করা একটি যৌথ বিবৃতিতে বলা হয়, ‘আমাদের লক্ষ্য উত্তেজনা হ্রাস করা এবং লোহিত সাগরে স্থিতিশীলতা পুনরুদ্ধার করা। তবে আসুন হুতি নেতৃত্বের প্রতি আমাদের সতর্কতা পুনর্ব্যক্ত করি : বিশ্বের অন্যতম একটি গুরুত্বপূর্ণ জলপথে ক্রমাগত হুমকির মুখে আমরা আমাদের জীবন এবং বাণিজ্যের অবাধপ্রবাহ রক্ষা করতে দ্বিধা করব না।

ইয়েমেনে হুতিদের লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্রের অষ্টম হামলা এটি। আর ১১ জানুয়ারি যৌথ হামলা চালানোর পর এটি যুক্তরাজ্যের সঙ্গে দ্বিতীয় যৌথ অভিযান। যৌথ বিবৃতিতে আরো বলা হয়েছে, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সমর্থনে এই হামলা চালানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close