প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২৪

মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া

হিন্দুধর্মের উত্থান-পতন যেভাবে

হিন্দুধর্ম ভারতসহ ছড়িয়ে গিয়েছিল পুরো দক্ষিণ-পূর্ব এশিয়ায়। আজকের মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড তো আছেই, আফগানিস্তানেও ছিল হিন্দুধর্মের প্রবল উপস্থিতি। এসব এলাকায় হিন্দু ধর্মের উত্থান ও পতনের সঙ্গে সামরিক কারণ, মুসলিমদের অভিযানকে অনেক সময় সামনে আনা হয়। তবে ইতিহাস অনুযায়ী, এসব এলাকায় হিন্দু ধর্মের উত্থান হয়েছিল বাণিজ্য করতে গিয়ে, ঠিক সেভাবে ইসলাম ধর্মেরও উত্থান হয়েছিল আরব বণিকদের মাধ্যমে।

ভারতীয় সংবাদমাধ্যম এ সময়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধু ভারত নয়, একটা সময় হিন্দু ধর্মের প্রভাব ছড়িয়ে পড়েছিল দক্ষিণ এশিয়ার দেশগুলোয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় ইসলাম প্রসারের পূর্বে ত্রয়োদশ থেকে পঞ্চদশ শতাব্দী পর্যন্ত এ অঞ্চলে তিনটি শক্তিশালী রাজ্য ছিল, যেগুলো হলো শ্রীবিজয়া (মালয়েশিয়া), মাজপাহিত (ইন্দোনেশীয় দ্বীপপুঞ্জ) ও সিয়াম বা শ্যাম (থাইল্যান্ড)। জনগণ তখন হিন্দু, বৌদ্ধ ও সর্বপ্রাণবাদের সংমিশ্রণে সৃষ্ট একটি মিশ্র ধর্ম অনুসরণ করতো। ১ হাজার ৭০০ বছর আগে ভারতের সঙ্গে বাণিজ্যিক পথ ধরে মালেশিয়ায় হিন্দুধর্ম ছড়িয়ে পড়ে। বর্তমানে মালয়েশিয়ার জনসংখ্যার মাত্র ৯ শতাংশ হিন্দু। বাকি জনসংখ্যার অধিকাংশ মুসলিম।

ভারতীয় ব্যবসায়ী, পণ্ডিত, পুরোহিতদের মাধ্যমে ইন্দোনেশিয়ায় হিন্দু ধর্মের প্রসার ঘটেছিল। জানা গেছে, ৭ এবং ১৬ শতকে ইন্দোনেশিয়ায় বেশির ভাগ অঞ্চল হিন্দু রাজারা শাসন করেছিলেন।

ইসলামের তৃতীয় খলীফা ওসমানের রাজত্বের প্রথম দিকে আরব মুসলিম বণিকরা সমুদ্রপথে চীনের দিকে যাত্রাকালে ইন্দোনেশিয়ার উপকূলীয় বন্দরে যাত্রাবিরতির মাধ্যমে সর্বপ্রথম এ অঞ্চলের সঙ্গে ইসলামের যোগসূত্র স্থাপন করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close