প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৫ জানুয়ারি, ২০২৪

ইয়েমেনে হামলার পর ইরানকে ‘ব্যক্তিগত বার্তা’ পাঠাল যুক্তরাষ্ট্র

লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে ইরান-সমর্থিত ইয়েমেনভিত্তিক সশস্ত্র সংগঠন হুতি। এরই পরিপ্রেক্ষিতে হুতিদের অবস্থানে ব্যাপক হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

ইয়েমেনে দ্বিতীয় দফায় হামলার পরপরই হুতিদের সম্পর্কে ইরানকে ‘ব্যক্তিগত বার্তা’ পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি।

বাইডেন জানান, ‘যুক্তরাষ্ট্র ইয়েমেনের হুতিদের ওপর দ্বিতীয় দফায় হামলা চালানোর পর হুতিদের সম্পর্কে ইরানকে একটি “ব্যক্তিগত বার্তা” দিয়েছে।’

তিনি বিস্তারিত কিছু না জানিয়ে আরো বলেন, ‘আমরা বার্তাটি ব্যক্তিগতভাবে পাঠিয়েছি এবং আমরা নিশ্চিত যে আমরা ভালোভাবে প্রস্তুত।’

এদিকে ইরান লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। তবে পশ্চিমা দেশগুলোর সন্দেহ তেহরান হুতিদের অস্ত্র সরবরাহ করছে এবং যুক্তরাষ্ট্র বলছে যে ইরানি গোয়েন্দারা যেকোনো জাহাজকে লক্ষ্যবস্তু করতে সক্ষম।

এর আগে অস্ট্রেলিয়া এবং কানাডাসহ পশ্চিমা মিত্রদের সমর্থনে শুক্রবার ভোররাতে প্রায় ৩০টি হুতি অবস্থানকে লক্ষ্য করে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র যৌথ বিমান হামলা চালায়। এক দিন পরে শনিবার ইউএস সেন্ট্রাল কমান্ড জানায়, তারা টমাহক ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল ব্যবহার করে ইয়েমেনের একটি হুতি রাডার সাইটে তাদের সর্বশেষ হামলা চালিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close