প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ জানুয়ারি, ২০২৪

আন্তর্জাতিক আদালতে ইসরায়েলি গণহত্যার নথি জমা দিল তুরস্ক

আন্তর্জাতিক আদালতে ইসরায়েলি গণহত্যার নথি জমা দিয়ে ন্যায়বিচারে আশাবাদ ব্যক্ত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সৌদি আরবভিত্তিক গণমাধ্যম আল-আরাবিয়া আরবির এক প্রতিবেদনে জানা যায়, শুক্রবার (১২ জানুয়ারি) আন্তর্জাতিক আদালতে ইসরায়েলি গণহত্যার নথি জমা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, আমি বিশ্বাস করি, আমরা আন্তর্জাতিক আদালতে ন্যায়বিচার পাব।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ফিলিস্তিনি বেসামরিকদের বিরুদ্ধে গণহত্যা করার অভিযোগে জাতিসংঘের আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা মামলার সপক্ষে নথি জমা দিয়েছেন।

ইস্তাম্বুলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তুরস্ক গাজায় ইসরায়েলি হামলার বিষয়ে নথি ও প্রামাণিক ছবি, ভিডিও ফুটেজ সরবরাহ করতে থাকবে। এ সময় তিনি আরো বলেন, আমি বিশ্বাস করি, আন্তর্জাতিক আদালতে ইসরায়েলকে দোষী সাব্যস্ত করা হবে। আমরা আন্তর্জাতিক বিচার আদালতের ন্যায়বিচারে বিশ্বাস করি।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ তুর্কি প্রেসিডেন্টকে অতীতে আর্মেনিয়ানদের বিরুদ্ধে গণহত্যা করেছে- এমন একটি দেশের প্রধান বলে অবহিত করে বলেন, ‘ইসরায়েলের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ’ দিয়ে ইসরায়েলকে টার্গেট করেছেন এরদোয়ান।

এদিকে ১৯১৫ সালে অটোমান তুর্কিদের দ্বারা আর্মেনিয়ানদের হত্যাকে ‘গণহত্যা’ বলে আনুষ্ঠানিকভাবে বিবেচনা করা ৩০টিরও বেশি দেশের মধ্যে ইসরায়েল নেই। তুরস্ক, ১৯২৩ সালে অটোমান সাম্রাজ্যের পতনের পরে একটি প্রজাতন্ত্রে পরিণত হয়, আর্মেনিয়ানদের নির্মূল করার জন্য একটি পদ্ধতিগত প্রচারণা চালানোকে সব সময় অস্বীকার করে আসছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close