প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ জানুয়ারি, ২০২৪

হুতিদের হামলা ঠেকাল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন, উৎক্ষেপিত অস্ত্রের মধ্যে ২৪টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছিল

দক্ষিণ লোহিত সাগরে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের ছোড়া ২৪টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন গুলি করে ভূপাতিত করেছে মার্কিন নৌবাহিনী। এ সময় হামলা ঠেকাতে মার্কিন নৌবাহিনীর সঙ্গে যুক্তরাজ্যের নৌবাহিনীও কাজ করে।

গতকাল বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম)। খবর : সিএনএন।

সাম্প্রতিক মাসগুলোয় লোহিত সাগরে বিভিন্ন বাণিজ্যিক জাহাজকে লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে হুতিরা। গত সাত সপ্তাহে লোহিত সাগরে এটি হুতিদের ২৬তম হামলা।

মার্কিন নৌবাহিনী এ হামলাকে ইরান সমর্থিত হুতিদের দ্বারা একটি ‘জটিল হামলা’ বলে অভিহিত করেছে।

বিবৃতিতে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টার পর ১৮টি ড্রোন, দুটি জাহাজবিরোধী ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং একটি জাহাজবিরোধী ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে হুতিরা। দক্ষিণ লোহিত সাগরের আন্তর্জাতিক শিপিং লেনের দিকে হামলা চালানো হয়েছিল, যেখানে বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজ ভ্রমণ করছিল।

তবে ক্ষেপণাস্ত্র ও ড্রোনগুলো একই সঙ্গে উৎক্ষেপণ করা হয়েছিল কি না- তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

দুই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রের মধ্যে ২৪টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছিল।

বিবৃতিতে সেন্টকম জানিয়েছে, তবে হামলায় কোনো জাহাজ ক্ষতিগ্রস্ত হয়নি এবং ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার সময় কেউ আহত হয়নি।

এক কর্মকর্তা জানিয়েছেন, হুতিদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার কাজে যুক্তরাষ্ট্রের তিনটি যুদ্ধজাহাজ (ডেস্ট্রয়ার) অংশ নেয়। ‘অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান’-এর অংশ হিসেবে বর্তমানে লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি জাহাজ রয়েছে।

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই নৌপথে জাহাজ চলাচলের সুরক্ষায় নেওয়া একটি বহুজাতিক প্রচেষ্টা ‘অপারেশন প্রোসপারিটি গার্ডিয়ান’। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক এই নৌ-জোটে বিশ্বের ২০টির বেশি দেশ রয়েছে।

এদিকে ইরান-সমর্থিত হুতিরা বলছে, গাজার ফিলিস্তিনি জনগণের প্রতি সংহতি প্রকাশ করে তারা লোহিত সাগরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close