প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ জানুয়ারি, ২০২৪

টানাপড়েন কতটা গড়াতে পারে মালদ্বীপ-ভারতের

ভারত থেকে পর্যটক যাওয়ার হার দ্রুত কমে যাওয়ায় চীনের শরণাপন্ন হলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। চীন সফরে গিয়ে প্রেসিডেন্ট মুইজ্জু সরাসরি সে দেশকে অনুরোধ করেছেন, যত বেশি সম্ভব তারা যেন মালদ্বীপে পর্যটক পাঠাতে উদ্যোগী হয়।

সমুদ্রসম্পদ ও জাহাজ নির্মাণশিল্প থাকা সত্ত্বেও মালদ্বীপের অর্থনীতি প্রধানত পর্যটননির্ভর। দেশের প্রবৃদ্ধির ২৮ শতাংশ পর্যটনের অবদান। দেশের বৈদেশিক মুদ্রার ৬০ শতাংশও আসে পর্যটনের দৌলতে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে হঠাৎ যে তিক্ততা সৃষ্টি হয়েছে, তা থেকে পরিত্রাণের পথ খুঁজছে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্র। আরো বেশি পর্যটক পাঠাতে চীনকে অনুরোধের কারণও তা।

মুইজ্জু প্রথম সফরে যান তুরস্কে, যে দেশ ভারতের কাশ্মীরনীতি ও মানবাধিকার রক্ষার কড়া সমালোচক। এরপরই তিনি চলে যান চীন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর, মুইজ্জুর সফর নিয়ে ভারত এখনই বিশেষ আগ্রহী নয়।

প্রধানমন্ত্রী মোদির লাক্ষাদ্বীপ সফর ঘিরে মালদ্বীপের তিন মন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে যেসব ‘অসম্মানজনক’ মন্তব্য করেছিলেন, মালদ্বীপ সরকার দ্রুত তা থেকে নিজেকে আলাদা করে নিয়েছে। সরকারের পক্ষে বলা হয়েছে, ওই অভিমত-সংশ্লিষ্ট মন্ত্রীদের নিজস্ব। মালদ্বীপ সরকারের সঙ্গে সম্পর্কহীন। তিন মন্ত্রীকে সরকার সাময়িক বরখাস্তও করেছে।

তবে মালদ্বীপের এসব উদ্যোগে ভারতীয়দের উষ্মা কমেনি। সামাজিক যোগাযোগমাধ্যমে মালদ্বীপ বর্জনের যে ডাক দ্রুত ছড়িয়ে পড়েছে, তার জের কোথায় পৌঁছাবে, তা এখনো অজানা। ইতিমধ্যেই ভারত থেকে সে দেশের ১৪ হাজারেরও বেশি হোটেল বুকিং বাতিল হয়েছে। বাতিল করে দেওয়া হচ্ছে বিমানের বুকিংও। মালদ্বীপের হোটেল ভাড়া ২০ শতাংশ কমে গেছে।

মালদ্বীপের পর্যটন সংস্থাগুলো প্রমাদ গুনতে শুরু করেছে। মন্ত্রীদের মন্তব্যের জন্য সে দেশের পর্যটন সংস্থাগুলোর সংগঠন নিঃশর্ত ক্ষমা চেয়ে ও দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়েছে। তাদের আরজি, ব্যক্তিবিশেষের অপরাধের জন্য দেশকে যেন শাস্তি পেতে না হয়।

ভারত মহাসাগরে ১ হাজার ২০০টির মতো ছোট ছোট দ্বীপ নিয়ে মালদ্বীপ রাষ্ট্র গঠিত। এত দ্বীপের মধ্যে কমবেশি ২০০টিতে জনবসতি রয়েছে। জনসংখ্যা সাড়ে পাঁচ লাখ। অথচ বছরে পর্যটক আসেন তার বেশি। এই পর্যটকদের বড় একটা অংশ ভারতীয়। মালদ্বীপে ভারতীয় দূতাবাসের হিসাব অনুযায়ী, ২০২২ সালে ভারত থেকে পর্যটক গেছেন ২ লাখ ৪১ হাজার, ২০২৩ সালে ২ লাখ। সাম্প্রতিক কালে ভারতীয় ধনী ও উচ্চবিত্তদের ছুটি কাটানোর খুবই পছন্দের জায়গা হয়ে উঠেছে মালদ্বীপ। অবশ্যই তারা চায় না, ওই দ্বীপমালা রাষ্ট্র থেকে ভারতীয়রা চোখ ফিরিয়ে নিক।

প্রেসিডেন্ট মুইজ্জু চীন সফরে গিয়ে সে দেশের প্রতি আরো বেশি পর্যটক পাঠানোর আরজি জানিয়ে গত মঙ্গলবার বলেছেন, কোভিডের আগ পর্যন্ত তার দেশে চীনের পর্যটকেরা সবচেয়ে বেশি আসতেন। তিনি চান, সেই জায়গা চীন ফিরে পাক। আরো বেশি করে পর্যটকরা মালদ্বীপে আসুন। এই আহ্বানের মধ্য দিয়ে মুইজ্জু আরেকবার নতুন করে তার চীননির্ভরতার প্রমাণ দিলেন। ভারতের সঙ্গে সম্পর্কহানির এটাই প্রধান কারণ।

গত বছরের নভেম্বরে পিপলস ন্যাশনাল কংগ্রেস নেতা মুইজ্জু মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি হারান মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টির ভারতপন্থি নেতা ইব্রাহিম মোহম্মদ সোলিকে। সোলি সরকারের নীতি ছিল ‘ইন্ডিয়া ফার্স্ট’। মুইজ্জুর প্রধান নির্বাচনী স্লোগান ছিল ‘আউট ইন্ডিয়া’। অর্থাৎ, দেশকে ভারতের প্রভাবমুক্ত করা। সেজন্য জেতার পরেই তিনি সে দেশে অবস্থিত ৭৫ ভারতীয় সেনাকে ফেরত যাওয়ার নির্দেশ দেন।

ওই সেনারা চুক্তি অনুযায়ী মালদ্বীপে রয়েছেন বিভিন্ন কাজে ব্যবহৃত ভারতের দেওয়া বিমান ও হেলিকপ্টার পরিষেবা চালু রাখার জন্য। বিশেষত প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা, উদ্ধারকাজ ও পণ্য সরবরাহের জন্য ওই পরিষেবা। সে দেশের সমুদ্র ও তার সম্পদের নানা গবেষণার জন্য দুই দেশের মধ্যে যে চুক্তি হয়েছিল, চলতি বছরের জুনে তার মেয়াদ বৃদ্ধি না করার সিদ্ধান্তও নতুন প্রেসিডেন্ট নিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close