প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ জানুয়ারি, ২০২৪

আদালতের সিদ্ধান্তে নির্ভরশীল ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচন

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কি না- এ বিষয়ে একটি ঐতিহাসিক মামলার শুনানি করতে যাচ্ছে মার্কিন সুপ্রিম কোর্ট। আগামী ফেব্রুয়ারি মাসে এই শুনানি হবে বলে জানানো হয়েছে। গতকাল শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

২০২৪ সালের মার্কিন নির্বাচনে দেশটির কলোরাডো অঙ্গরাজ্যে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। রাজ্যটির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিল ট্রাম্প। ট্রাম্পের এই আপিল গ্রহণ করতে সম্মত হয়েছেন বিচারকরা। ফেব্রুয়ারিতেই মামলার শুনানি হবে বলে জানিয়েছেন আদালত এবং এই রায় দেশব্যাপী প্রযোজ্য হবে। তবে ঠিক কত তারিখে এই শুনানি হবে তা এখনো ঘোষণা করা হয়নি।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে আসন্ন নির্বাচনে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করার চেষ্টা চলছে। তার বিরুদ্ধে ওইসব রাজ্য কর্তৃপক্ষের একটিই অভিযোগ, তিন বছর আগে সংঘটিত হওয়া ইউএস ক্যাপিটল দাঙ্গার সময় বিদ্রোহে জড়িত ছিলেন ট্রাম্প।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, প্রার্থী হিসেবে ট্রাম্প অযোগ্য কি না- তা নির্ধারণের আইনি চ্যালেঞ্জগুলো গৃহযুদ্ধ-সময়কার সাংবিধানিক সংশোধনীর ওপরে নির্ভর করছে।

মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনী অনুসারে ‘বিদ্রোহ বা বিদ্রোহে জড়িত’ যে কেউ ফেডারেল পদে লড়তে পারবেন না। তবে সাবেক এই প্রেসিডেন্টের আইনজীবীরা বলছেন, এই আইন প্রেসিডেন্টের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

তার আইনজীবীরা আরো বলেছেন, কলোরাডো সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অসাংবিধানিকভাবে রাজ্যটির লাখ লাখ ভোটারকে ভোটাধিকার থেকে বঞ্চিত করবে। একই সঙ্গে এটি সম্ভবত দেশব্যাপী কয়েক লাখ ভোটারকে ভোটাধিকার থেকে বঞ্চিত করার জন্য একটি টেমপ্লেট হিসেবে ব্যবহার করা হবে।

নির্বাচনে অযোগ্য ঘোষণা করায় মেইন অঙ্গরাজ্যের নির্বাচনী কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধেও আপিল করেছেন ট্রাম্প।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close