প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ জানুয়ারি, ২০২৪

বছরের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে সুইডেন

অতিরিক্ত শীতে কাবু হয়ে পড়েছে উত্তর ইউরোপের দেশগুলো। অঞ্চলটির তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে নেমে গেছে। চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে সুইডেন ও ফিনল্যান্ড। এর মধ্যে ২৫ বছরের মধ্যে জানুয়ারির সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ভেঙে ফেলেছে সুইডেন। গতকাল বৃহস্পতিবার বেলজিয়ামের সংবাদমাধ্যম ইউরোনিউজ এ খবর জানিয়েছে। ফিনল্যান্ড এবং সুইডেনের কিছু জায়গায় তাপমাত্রা মঙ্গ ও বুধবার মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। চলতি শীত মৌসুমে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ঠাণ্ডা তাপমাত্রা রেকর্ড করেছে স্ক্যান্ডিনেভিয়ান দেশ দুটি।

সুইডিশ সম্প্রচারকারী এসভিটি জানিয়েছে, উত্তর সুইডেনের নিক্কালুওকতা গ্রামে মঙ্গলবারের প্রথম দিকে তাপমাত্রা মাইনাস ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। সুইডিশ ল্যাপল্যান্ডের একটি স্থানে বুধবার এ তাপমাত্রা মাইনাস ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল, যা ২৫ বছরের মধ্যে সুইডেনে জানুয়ারির সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গড়েছে।

শৈত্যপ্রবাহের কারণে ফিনল্যান্ড এবং সুইডেনে ভ্রমণ করা কঠিন হয়ে পড়েছে। আর বৈরী আবহাওয়ার কারণে নরওয়ের দক্ষিণে একটি প্রধান মহাসড়ক বন্ধ রাখা এবং ফেরি লাইনের কার্যক্রম স্থগিত করা হয়েছিল।

সুইডেনেরি রেল পরিষেবা বলছে, আর্কটিক উত্তরে রেল ট্রাফিকও উল্লেখযোগ্য সমস্যার সম্মুখীন হয়েছে। বুধবার জুড়ে শীতকালীন আবহাওয়ার সতর্কতার অধীনে থাকবে মধ্য ও দক্ষিণ সুইডেন। সেখানে ভারী তুষার ও ঝড়ো বাতাসের সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close