প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ নভেম্বর, ২০২১

সরকারি কর্মীদের বেতন দিয়ে দিচ্ছে তালেবান

মার্কিন বাহিনীর বিদায়ের মধ্যে আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। বিশৃঙ্খল এক পরিস্থিতির কারণে আফগান অর্থনীতি পতনের মুখে পড়ে। সরকারি কর্মীদের কয়েক মাসের বেতন আটকে যায়। তালেবান কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার থেকে সরকারি কর্মীদের বকেয়া বেতন দেওয়া শুরু হয়েছে। খবর আলজাজিরা ও এএফপির।

আফগানিস্তানের বেশির ভাগ সরকারি কর্মী এখনো কাজে ফিরতে পারেননি। তালেবানরা ক্ষমতা দখলের আগেও কয়েক মাস ধরে এসব কর্মী তাদের মাসিক বেতন পাচ্ছিলেন না। বিশেষ করে গ্রামীণ এলাকায় যেসব সরকারি কর্মী কাজ করতেন, তাদের কয়েক মাসের বেতন আটকে ছিল। গত শনিবার সংবাদ সম্মেলনে আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ ওয়ালি হাকমাল বলেন, ‘আজ থেকে আমরা বেতন দেওয়া শুরু করছি। প্রথমে তিন মাসের বেতন দেওয়া হবে।’

হাকমাল জানিয়েছেন, ২৩ আগস্টকে হিসেবে ধরে বেতন দেওয়া হবে। তবে কিছু সরকারি কর্মী তালেবান ক্ষমতায় আসার কয়েক মাস আগেরও বেতন পাবেন। ব্যাংকের মাধ্যমে বেতন দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, আগের সরকারের পতনের পর থেকে ব্যাংকিং ব্যবস্থা ‘পঙ্গু’ হয়ে যায়নি। হাকমালের দাবি, ‘ব্যাংকিং ব্যবস্থাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কিছু সময় লাগল।’ বেতন পাওয়া শুরু করলেও আফগানিস্তানের সরকারি কর্মীরা অবশ্য এখনই তাদের বেতনের পুরোটা তুলতে পারছেন না।

আগস্ট থেকে আফগানিস্তানের ব্যাংকিং খাত অচল হয়ে পড়ে। ব্যাংকে যাদের আমানত ছিল, তাদেরও ব্যাংক থেকে টাকা তুলতে অনেকে সংগ্রাম করতে হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close