প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ এপ্রিল, ২০২৪

আইসিসির গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় নেতানিয়াহু

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানার শঙ্কায় পড়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গাজায় যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে হেগে অবস্থিত আদালতের এই পরোয়ানার আশঙ্কায় পড়েছেন তিনি। পরোয়ানা এড়াতে এরই মধ্যে যুক্তরাজ্য ও জার্মানির সহায়তা চেয়েছেন নেতানিয়াহু। খবর মিডল ইস্ট মনিটরের।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর শঙ্কা নিয়ে খবর প্রকাশ করেছে ইসরায়েলের টেলিভিশন চ্যানেল ১২। চ্যানেলটি জানিয়েছে, নেতানিয়াহু আশঙ্কা করছেন- আইসিসি গাজা যুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের কারণে তাকে এবং সরকারের অন্যান্য মন্ত্রী ও সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করবে।

ইসরায়েলি চ্যানেলটি আরো জানায়, তেলআবিব এমন তথ্য ও বার্তা পেয়েছে যে, বৃহৎ আকারে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি হতে যাচ্ছে এবং আগামী মাসের শেষদিকে এ পরোয়ানা জারি করা হতে পারে।

চ্যানেলটি বলছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয়ে গত মঙ্গলবার এ নিয়ে জরুরি বৈঠক হয়েছে। বৈঠকের আলোচনা এখন পর্যন্ত গোপন রাখা হয়েছে। তবে বৈঠকে আইসিসির আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

চ্যানেলটি জানিয়েছে, ইসরায়েলের সর্বোচ্চ রাজনৈতিক ও আইনি অভিজাতরা বৈঠকে উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ছিলেন ইসরায়েলের বর্তমান যুদ্ধকালীন মন্ত্রিসভার বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিন, যুদ্ধকৌশলবিষয়ক মন্ত্রী রন ডারমার, পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ।

বৈঠকে তারা গাজা উপত্যকায় মানবিক সংকটের বিষয়টি উত্থাপন করেছেন। এছাড়া গাজায় ইসরায়েলি সামরিক বাহিনী আন্তর্জাতিক আইন বা চতুর্থ জেনেভা কনভেনশন লঙ্ঘন করছে বলে বেশ কয়েকটি দেশের বিবৃতির বিষয়েও আলোচনা হয়েছে।

চ্যানেলটি নিশ্চিত করেছে, নেতানিয়াহু আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি ঠেকাতে তদবির চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালিনা বেয়ারবক তেলআবিব সফরে এলে নেতানিয়াহু তাদের কাছে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারি ঠেকাতে হস্তক্ষেপ কামনা করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close