নিজস্ব প্রতিবেদক

  ৩১ মার্চ, ২০২৪

ঈদবাজার

নজরে সুতির পোশাক দাম গলাকাটা

এবার রোজার ঈদ এপ্রিলের মাঝামাঝিতে, অর্থাৎ চৈত্রের শেষদিকে- যে সময়কে বছরের সবচেয়ে উষ্ণতম সময় ধরা হয়। আর গরমের বিষয়টি মাথায় রেখে আরামদায়ক পোশাকেও এবার নজর রাখছেন পুরুষরা। বিক্রেতারাও নিয়ে এসেছেন আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পোশাক। রাজধানীর অভিজাত বিপণিবিতান বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স, শাহবাগের আজিজ সুপার মার্কেট ও মিরপুরের বিভিন্ন বিপণিবিতান ঘুরে ক্রেতা-বিক্রেতাদের কাছ থেকে জানা গেল, তীব্র গরমে স্বস্তি পেতে ক্রেতাদের ভরসা এবার সুতি কাপড়ে।

আজিজ সুপার মার্কেটে বার্ডস আই থেকে সুতির পাঞ্জাবি পছন্দ করতে দেখা যায় আরাফাত রহমানকে। তিনি বলেন, গরমের কারণেই তার এ পছন্দ। এর আগে তিনি মিরপুর-১ নম্বরের ইনফিনিটি ব্র্যান্ড থেকে টি-শার্ট আর ধানমন্ডির নওয়ার নামের একটি দেশিয় ব্র্যান্ড থেকে কিছু কেনাকাটা করেছেন। তিনি বলেন, এবার ঈদে ঘটা করে বাজার করা হয়নি। কাজের ফাঁকে ফাঁকে একেক দিন একেক মার্কেট থেকে কিছু কেনাকাটা করেছি। তবে এবার পোশাকের দাম গতবাবের কাছে বেশি মনে হয়েছে। যে পাঞ্জাবি তিনি গত বছর ১৪০০ টাকায় কিনেছেন, সেটা এবার ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। এবার দেশি ব্র্যান্ডগুলো ভালো ভালো ডিজাইন নিয়ে এসেছে। কিন্তু গলাকাটা দাম। থ্রিপিসের ক্ষেত্রে একই পরিস্থিতি। অন্যান্য বছর আড়াই থেকে ৩ হাজার টাকায় যেসব থ্রিপিস পাওয়া যেত, সেগুলো এবার ৪ হাজার থেকে সাড় ৪ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

বসুন্ধরা শপিংমলে এমব্রেলার ফ্লোর ইনচার্জ রাব্বি খন্দকার নাদিম বলেন, ঈদ উপলক্ষে এবার তারা নতুন ডিজাইনের পাঞ্জাবি নিয়ে এসেছেন। ঈদে সবসময় আমাদের পাঞ্জাবিতে ফোকাস থাকে। সেখান থেকেই বেশিরভাগ আর্ন হয়। সব বয়সীরাই পাঞ্জাবি নিচ্ছে। তবে হাওয়াই শার্ট, টি-শার্ট এসবও আছে। বিভিন্ন শ্রেণির ক্রেতার পছন্দের কথা বিবেচনা করে ‘রাইজ’ নিয়ে এসেছে ফর্মাল প্যান্ট, শার্ট, পাঞ্জাবি-পাজামা, টি-শার্ট, হাফ শার্ট, পোলো শার্ট। এখানকার বিক্রয়কর্মী ইমন হোসাইন বলেন, ঈদের সময় একেক কাস্টমার একেক জিনিস পছন্দ করে। সব চাহিদা পূরণ করার জন্যই অপশন রাখি আমরা। সেখানে পোশাক পছন্দ করতে দেখা গেল মোয়াজ্জেম হোসেনকে। তিনি বলেন, শার্ট-প্যান্ট কিনতে এসেছি। কারণ এগুলো সবসময় ব্যবহার করা যায়। পাঞ্জাবি মেইনটেইন করাটা ঝামেলা, তাই কখনো পাঞ্জাবি কিনি না।

লুবনানের বিক্রেতা রবিউল ইসলাম বলেন, এবার গরমের কারণে কটন ফেব্রিক আর সাদা পোশাকে বেশি গুরুত্ব দিয়েছি। ঈদ তো, তাই পাঞ্জাবি পছন্দ করছে সবাই। তবে তরুণ গ্রাহকরা টি-শার্ট বেশি পছন্দ করছেন। কটনের মধ্যে পাতলা কাপড় বেশি রাখছি, যেটা পড়লে গরম লাগবে না। অন্যান্য ঈদে কালারফুল পোশাকও সবাই পছন্দ করত, এবার গরমে ঈদ পড়ায় সাদা পোশাকই সবাই নিচ্ছে। দোকানটিতে ১ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত দামের পাঞ্জাবি বিক্রি হচ্ছে।

সেলাই ঘরের ব্যবস্থাপক ফারান হোসেন বলেন, তারা খুবই সুলভমূল্যে পাঞ্জাবি বিক্রি করছেন। প্রিন্ট ও এমব্রয়ডারি কাজের মধ্যে ২ হাজার ৮৯০ থেকে ৩ হাজার ২৯০ টাকা পর্যন্ত দামের পাঞ্জারি পাওয়া যাচ্ছে এখানে। কম টাকায় কাস্টমারকে ভালো কিছু দেওয়ার চেষ্টা করছি। তবে বেশি বিক্রি হচ্ছে না। কারণ গতবারের চেয়ে এবার দাম বেড়েছে ৭০০-৮০০ টাকা। তাই দেখে দেখে অনেকে চলে যায়। এবার ঈদে দেশি ব্র্যান্ড ‘দেশি দশ’ ছেলেদের জন্য রাখছে পাঞ্জাবি, ফতুয়া, শার্ট, টি-শার্ট ও পোলো শার্ট। দেশি পোশাকের শীর্ষ ১০টি ব্র্যান্ড অঞ্জনস, কে ক্র্যাফট, বাংলার মেলা, রঙ বাংলাদেশ, সাদাকালো, বিবিয়ানা, নিপুন, দেশাল, প্রবর্তনা ও সৃষ্টি ব্র্যান্ড সম্মিলিতভাবে ‘দেশি দশ’ নামে বিপণিবিতান খুলে পণ্যের বিপণন করে থাকে।

দেশি দশের বসুন্ধরা শাখার ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, আগুন, পানি, মাটি ও বাতাস- প্রকৃতির এ চারটি উপাদানের সমন্বয়ে এবার স্ক্রিন প্রিন্ট, ব্লক, সুতার কাজ, হাতের কাজ আর কারচুপি ডিজাইনে বিভিন্ন পোশাক তৈরি করা হয়েছে। প্রত্যেক অকেশনেই আমরা আলাদা থিম নিয়ে কাজ করি। এবারও আলাদা হয়নি। সব পোশাকই বিক্রি চলছে, তবে ছেলেদের আইটেমের মধ্যে পাঞ্জাবি বেশি বিক্রি হচ্ছে। বাবা-ছেলে কম্বো বেশি চাচ্ছে। স্ত্রী ও সন্তানের কেনাকাটা শেষে বসুন্ধরায় নিজের জন্য ঈদের পাঞ্জাবি কিনতে এসেছেন বেসরকারি চাকরিজীবী রাশেখ উর রহমান। তিনি মনে করছেন, এবার বাজারে পাঞ্জাবির দাম প্রায় ১ হাজার টাকার মতো বেড়েছে। রোজার ঈদে পাঞ্জাবিটা পছন্দের শীর্ষে থাকে। আমার বাবা, শ্বশুর, ছেলে সবার জন্যই পাঞ্জাবি কিনেছি। এবার যেহেতু গরম পড়েছে, তাই সুতি পাঞ্জাবি পায়জামা কিনব। এছাড়া গরমে পরার জন্য টি-শার্ট কিনেছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close