হবিগঞ্জ প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০২৪

হবিগঞ্জে নিলাম ছাড়া সরকারি গাছ বিক্রির অভিযোগ

হবিগঞ্জের মাধবপুরে শাহজীবাজার বিদ্যুৎকেন্দ্রের ছয়টি গাছ বিক্রির অভিযোগ উঠেছে। বিদ্যুৎকেন্দ্রের আট অসাধু কর্মকর্তা-কর্মচারী নিলাম না দিয়েই গাছগুলো ১ লাখ ৭০ হাজার টাকায় বিক্রি করে দেয়। পরে গাছ বিক্রির টাকা ভাগবাটোয়ারা নিয়ে বিদ্যুৎ অফিসের গেটম্যানসহ কয়েকজনের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়লে ঘটনা ফাঁস হয়। খবর পেয়ে বনবিভাগের গাড়িসহ গাছগুলো জব্দ করে।

এদিকে বিদ্যুৎ অফিসের গাছ কিনে বিপাকে পড়েছেন উপজেলার ফতেহপুর গ্রামের সোহাদ মিয়া চৌধুরী সোহাদ। এ ঘটনায় বিদ্যুৎকেন্দ্রের আট কর্মকর্তা-কর্মচারীকে আসামি করে আদালতে মামলা করেছেন তিনি।

গত বুধবার হবিগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কেএমণ্ড৬-এর আমল আদালতে মামলাটি করেন। মামলার আসামিরা হলো- শাহজীবাজার বিউবোর ক্যাশিয়ার মো. রায়হান, নির্বাহী প্রকৌশলী এ কে মফিজ উদ্দিন আহমেদ, সহকারী পরিচালক নিরাপত্তা মুনাব্বির হাসান, ইন্সপেক্টর পিডিবি ওমর ফারুক, ভারপ্রাপ্ত সুপারভাইজার খলিল, নির্বাহী প্রকৌশলী মো. শফিকুর রহমান, মতিন মিয়া ও ফতেহপুর গ্রামের রেনু মিয়া।

আদালত সূত্রে জানা গেছে, শাহজীবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অফিসের ছয়টি গাছ ১ লাখ ৭০ হাজার টাকায় কেনেন মো. সোহাদ মিয়া চৌধুরী। এ বিষয়ে শাহজীবাজার বিদ্যুৎকেন্দ্রের নির্বাহী প্রকৌশলীর (পরিমাপ-নিয়ন্ত্রক) স্বাক্ষরিত একটি চিঠি তাকে দেওয়া হয়। এছাড়া গাছগুলো কেটে বাইরে নিয়ে আসার জন্য তাকে নির্বাহী প্রকৌশলী (পরিমাপ ও নিয়ন্ত্রণ) স্বাক্ষরিত একটি গেট পাসও দেওয়া হয়। গত ১৮ ডিসেম্বর গাছ কেটে নিয়ে আসার সময় গেটম্যান গাড়িসহ সেগুলো আটক করে বনবিভাগে খবর দেন। পরে বনবিভাগের বিট কর্মকর্তা হুমায়ূন কবীর গাড়িসহ গাছগুলো জব্দ করেন। বিষয়টি নিয়ে সোহাদ চৌধুরী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করলে তারা গাছ ও গাড়ি ফেরত দেওয়ার আশ্বাস দেন। পরে তারা টালবাহানা শুরু করেন। একপর্যায়ে গাছ বিক্রির কথা তারা অস্বীকার করেন। বিট কর্মকর্তা হুমায়ূন কবীর বলেন, ‘খবর পেয়ে গাছ জব্দ করেছি। অবৈধভাবে গাছগুলো কেটে পাচার করা হচ্ছিল।’ এ বিষয়ে বিদ্যুৎকেন্দ্রের চিফ ইঞ্জিনিয়ার মিজানুর রহমান বলেন, ‘মামলা এবং গাছ বিক্রির বিষয়ে আমি অবগত নই। এ বিষয়ে আমি কিছুই জানি না।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close