নিজস্ব প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২৪

বৃষ্টিতে বাড়ছে শীত চার জেলায় স্কুল বন্ধ

এক সপ্তাহ পর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল বৃহস্পতিবার কিছু সময়ের জন্য রোদের দেখা মিলেছে। বেলা বাড়ার সঙ্গে কুয়াশার চাদর ঠেলে উঁকি দেয় সূর্য। এর মধ্যেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এ ছাড়া অন্তত ১০ জেলায় বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। এতে মানুষের দুর্ভোগ বেড়েছে, বিশেষ করে গ্রামাঞ্চলে।

এদিকে বরিশালে ‘শীতজনিত রোগে’ আক্রান্ত হয়ে গত ছয় দিনে ৫ শিশুর মৃত্যু হয়েছে। এ ছাড়া বরিশাল, চুয়াডাঙ্গা, পঞ্চগড় ও কুড়িগ্রামে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ঘন কুয়াশায় রানওয়ে দেখতে না পেরে তিনটি ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পারেনি। এসব ফ্লাইটের একটি ভারতের মুম্বাই এবং অন্য দুটি কলকাতা ও চট্টগ্রামে অবতরণ করে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত এ তিনটি ফ্লাইট শাহজালাল বিমানবন্দরে অবতরণ করতে পারেনি।

গতকাল দেশের তাপমাত্রা আরো কমেছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল বান্দরবান ও সিরাজগঞ্জের বাঘাবাড়িতে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রংপুর অঞ্চলের প্রতিটি স্থানেই গতকাল তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। পুরো বিভাগেই বইছে শৈত্যপ্রবাহ। রংপুরের আট জেলা ছাড়া শৈত্যপ্রবাহের এলাকার মধ্যে আছে কিশোরগঞ্জ ও নওগাঁ।

রাজধানীতেও কমেছে তাপমাত্রা, বেড়েছে শীতের প্রকোপ। রাজধানীতে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এই শীতের মধ্যে গতকাল রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। আর চুয়াডাঙ্গা, খুলনাসহ দক্ষিণের বেশ কিছু এলাকায় মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। চুয়াডাঙ্গায় সকালে ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুর রহমান বলেন, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ার ফলে শুক্রবার থেকে কুয়াশা কাটতে শুরু করবে। তবে বৃষ্টির পর শীতের তীব্রতা শিগগিরই কমবে না।

বরিশাল : বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে শয্যা সংকটের কারণে শিশুদের মেঝেতে রেখে চিকিৎসা দিতে হচ্ছে। গত ছয় দিনে ১৮৩ শিশু হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। এই ছয় দিনে মারা গেছে পাঁচ শিশু। তারা জ্বর ও নিউমোনিয়া আক্রান্ত ছিল বলে নিশ্চিত করেছেন শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. উত্তম কুমার সাহা।

এদিকে বরিশালে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। গতকাল বরিশালে সকাল ৯টায় ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে স্থানীয় আবহাওয়া অফিস। আগের দিন বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

পঞ্চগড় : পঞ্চগড়ে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসায় গতকাল প্রাথমিক বিদ্যালয়গুলোয় শ্রেণি পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে নির্দেশনা পেতে দেরি হওয়ায় বেশির ভাগ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ছুটি দেওয়া হয়েছে বেলা পৌনে ১১টা থেকে সোয়া ১১টা পর্যন্ত সময়ে।

চুয়াডাঙ্গা ও দামুরহুদা : চুয়াডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণিতে শিক্ষার্থী ৪০ জন। গতকাল সকালে ক্লাস শুরুর নির্ধারিত সময়ের আধা ঘণ্টা পরও একজন শিক্ষার্থী বিদ্যালয়ে আসেনি। প্রাক-প্রাথমিকের ২০ জন শিক্ষার্থীর সবাই অনুপস্থিত। বিদ্যালয়ের ১৮০ শিক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল মাত্র ১০ জন। জেলার চারটি উপজেলার অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের এমন উপস্থিতির কথা জানিয়েছেন শিক্ষক ও শিক্ষা কর্মকর্তারা। এর আগের দিন সন্ধ্যায় মাধ্যমিক বিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের সব প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সংশ্লিষ্ট শিক্ষা বিভাগ। এদিকে গতকাল সকালে জেলায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে কুড়িগ্রামের আবহাওয়া অফিস জানিয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নবেজ উদ্দিন সরকার বলেন, গতকাল জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামায় প্রাথমিকের ১ হাজার ২৪০টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ ছাড়া খুলনা ও ঝালকাঠিতে সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এতে শীতের তীব্রতা আরো বেড়েছে। তীব্র শীত, ঘন কুয়াশা আর বৃষ্টিতে স্থবিরতা নেমে এসেছে জনজীবনে।

প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন বরিশাল, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, খুলনা ও ঝালকাঠি প্রতিনিধি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close