ইমরান হোসেন সুজন, নবাবগঞ্জ

  ১৩ জানুয়ারি, ২০২৪

গরিবের ‘ডাক্তার দাদা’

ঢাকার নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. হরগোবিন্দ সরকার অনুপ। ২০১৩ সাল থেকে তিনি বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন। করোনা মহামারিতে করোনা আক্রান্ত রোগীদের সেবা দিয়ে নবাবগঞ্জবাসীর হৃদয়ে স্থান করে নিয়েছেন। রোগীদের সেবা করতে গিয়ে একাধিকবার করোনায় আক্রান্ত হলেও থেমে যাননি। কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন মানুষের ভালোবাসা। এলাকার মানুষ ভালোবেসে তাকে ‘ডাক্তার দাদা’ বলে ডাকেন।

সম্প্রতি তার গ্রামের বাড়ি নয়নশ্রী ইউনিয়নের রাহুৎহাটিতে নিজ অর্থায়নে তার বাবার নামে গড়ে তুলেছেন ‘হরিদাস মাস্টার’ মেডিকেল সেন্টার। যেখানে প্রতি বুধবার সকালে রোগী দেখেন তিনি। এলাকার মানুষের কাছে গরিবের ডাক্তারের পরিচিত পেয়েছেন ডা. অনুপ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সকাল সাড়ে ৭টায় কনকনে শীত উপেক্ষা করে হরিদাস মেডিকেল সেন্টারে রোগীরা ছুটে আসছেন। বিনামূল্যে চিকিৎসাসেবা নিতে এখানে ভিড় করেন বান্দুরা, নয়নশ্রীসহ আশপাশের প্রত্যন্ত এলাকার মানুষ। শুধু তাই নয় বাড়ির কাছে ডা. অনুপকে পেয়ে অনেক বিত্তশালীরাও ছুটে আসছেন। রোগীদের পরমযত্নে হাসিমুখে চিকিৎসা দেন ডা. অনুপ।

জানা যায়, নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মব্যস্ততার মধ্যেও প্রতি বুধবার সকালে হাসিমুখে নিজ গ্রামের অসহায় ও দুস্থ মানুষদের চিকিৎসাসেবা দেন তিনি। চাকরি জীবনের শুরুতে বিভিন্ন হাসপাতালে রোগী দেখার সময় উপলব্ধি করেন রোগীদের অসহায়ত্বের কথা। আর্থিক অনটনের কারণে রোগীরা সঠিক চিকিৎসাসেবা পাচ্ছেন না এমন উপলব্ধি থেকেই বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া শুরু করেন ডা. অনুপ। ছুটির দিন ও বিশেষ দিবসগুলোয় বেছে নিতেন নবাবগঞ্জের প্রত্যন্ত এলাকাকে। নিজের অবসর সময়টটুকু বিলিয়ে দেন চিকিৎসাসেবায়। ২০১৩ সাল থেকে এখনো সেই ধারাবাহিকতা বজায় রেখেছেন।

বান্দুরা এলাকা থেকে চিকিৎসা নিতে আসা আলেয়া বেগম বলেন, ‘আমরা গরিব মানুষ, ডাক্তার দেখানোর টাকা সব সময় থাকে না। তাই অনুপ দাদার কাছে ছুটে আসি। তিনি বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ দেন।’ বাংলাবাজার এলাকার আক্কাস আলী (৭০) বলেন, ‘অনেক ডাক্তার দেখাইছি, ডা. অনুপের মতো আন্তরিকতা খুব কম মানুষের আছে।’

রাহুৎহাটি গ্রামের শেখ সোহেল বলেন, ডা. অনুপের বাবা ও মা দুজনেই শিক্ষক ছিলেন। তারা খুব ভালো মানুষ। এলাকার সন্তান ডা. অনুপ অনেক দিন ধরে গরিবদের বিনামূল্যে চিকিৎসা দিয়ে আসছেন। এলাকার মানুষের সেবা দিতে তার বাবার সহযোগিতায় মেডিকেল সেন্টার গড়ে তুলে অসহায় মানুষের চিকিৎসা দিচ্ছেন।

ডা. অনুপের বাবা বান্দুরা হলিক্রস স্কুলের সাবেক সিনিয়র শিক্ষক হরিদাস সরকার বলেন, আমার দুই ছেলে ডাক্তার আর এক মেয়ে শিক্ষক। আমার স্বপ্ন ছিল ছেলেমেয়েরা বড় হয়ে মানুষের সেবা করবে। আমার মনের আশা পূরণ হয়েছে। অনুষ গ্রামের মানুষের পাশাপাশি দোহার-নবাবগঞ্জেও বিনামূল্যে চিকিৎসা দেন। ছেলের এমন কাজে বাবা হিসেবে গর্বিত আমি। ডা. হরগোবিন্দ সরকার অনুপ বলেন, ‘২০১৩ সাল থেকে আমি বিনামূল্যে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছি। আমি সব সময় এলাকার অসহায় ও দুস্থ মানুষের সেবা করে যাব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close