সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ১৩ জানুয়ারি, ২০২৪

আগাম আলুর ভালো ফলন মাঠে ৪২, বাজারে ৬০ টাকা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কয়েক দিন ধরে খেত থেকে আগাম আলু তোলা হচ্ছে। সরাসরি কৃষকের কাছ থেকে আলু কিনছেন ব্যবসায়ীরা। মৌসুম অনুযায়ী আগাম হলেও মাঠে আলু তোলা বাড়ার সঙ্গে কমতে শুরু করেছে দাম। তবে আলুর ভালো ফলন ও বাজারের তুলনায় মাঠ থেকেই কাঙ্ক্ষিত দাম পেয়ে খুশি কৃষক।

কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি আবাদে প্রতি বিঘা জমিতে ৪৭ থেকে ৫০ মণ হারে আলুর ফলন মিলছে। বর্তমানে মাঠ থেকে আলু মণপ্রতি সর্বোচ্চ ১ হাজার ৭০০ টাকায় কেনাবেচা হচ্ছে। এতে প্রতি কেজি সাড়ে ৪২ টাকা।

এদিকে গতকাল শুক্রবার উপজেলার সদরের হাটে খুচরা বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা ধরে। তবে উপজেলার গ্রামীণ বাজারগুলোতে ৬০ টাকা বেশি দরে আলু বিক্রি হতে দেখা গেছে।

উল্লাপাড়ার মোহনপুর ইউনিয়নে সবচেয়ে বেশি পরিমাণ জমিতে আলু আবাদ করা হয়ে থাকে। প্রতি বছরের মতো এবারও এই আবাদ হয়েছে। এরই মধ্যে আগাম আবাদ করা আলু তুলতে শুরু করেছেন এলাকার কৃষক। তবে দেশের বগুড়া জেলায় সবচেয়ে আগে আগাম আলু তোলা হয় বলে জানিয়েছেন তারা।

শুক্রবার মোহনপুর ইউনিয়নে ভাটবেড়া মাঠে গিয়ে দেখা গেছে, কৃষক জমি থেকে আলু তুলছেন। মাঠে নেমে কৃষকদের কাছ থেকে আলু কেনার জন্য ডিজিটাল ওজন যন্ত্র নিয়ে হাজির হয়েছেন ফড়িয়া ব্যবসায়ীরা। ভাটবেড়া মাঠে কৃষক পলাশ হোসেন নিজের ১৪০ শতাংশ ও রইচ উদ্দিন প্রায় তিন বিঘা জমিতে আলু আবাদ করেছেন বলে জানান। তারা রোমানা জাতের আলু আবাদ করেছেন। তিন দিন ধরে জমি থেকে আলু তুলছেন তারা।

কৃষক পলাশ ও রইচ উদ্দিন জানান, প্রতি বিঘায় ৪৭ থেকে ৫০ মণ হারে ফলন পাচ্ছেন। একই এলাকায় আরো কয়েকজন কৃষক জমি থেকে আলু তুলছেন। তাদের একই হারে ফলন মিলছে বলে জানান।

এদিকে মাঝ থেকেই আলু বেচে দিচ্ছেন অনেকে কৃষক। ফড়িয়া (মধ্যস্বত্বভোগী) শ্রেণির ব্যবসায়ীরা সরাসরি মাঠে নেমে কৃষকদের কাছ থেকে আলু কিনে বিভিন্ন মোকাম বাজারে নিয়ে বিক্রি করছেন। ব্যবসায়ীরা মাঠে ডিজিটাল ওজন মেশিনে আলু ওজন দিয়ে কিনছেন। এছাড়া কৃষকরা কেউ কেউ এলাকার হাট ও আড়তে নিয়ে আলু বিক্রি করছেন।

মাঠে মণপ্রতি আলু ১ হাজার ৬৫০ থেকে ১ হাজার ৭০০ টাকা দরে কেনাবেচা হচ্ছে। এক কেজি আলুর দাম ৪০ থেকে ৪২ টাকা পড়ছে। দিন তিনেক আগে এক মণ আলু ভাটবেড়া মাঠে ১ হাজার ৯০০ টাকা দরে কেনাবেচা হয়েছে বলে কৃষক জানান। এতে প্রতি কেজি সাড়ে ৪৭ টাকা করে পেয়েছেন তারা।

মাঠে আলু কিনতে আসা ব্যবসায়ী আ. ছামাদ বলেন, তিনি মাঠে নেমে কেনা আলু বিভিন্ন মোকাম বাজারে নিয়ে পাইকারি বিক্রি করেন। প্রতিদিন মাঠে নেমে কৃষকের কাছ থেকে আলু কিনছেন। উপজেলার বিভিন্ন হাটবাজারে দুদিন হলো নতুন আলু ৬০ টাকা দরে কেনাবেচা হচ্ছে।

এদিকে গতকাল রাজধানীর অন্যতম পাইকারি বিক্রিয় কেন্দ্রে কারওয়ান বাজারে নতুন আলু খুচরা বিক্রি হচ্ছে ‘পাল্লা’ (৫ কেজি) ২৫০ টাকা দরে। এতে প্রতি কেজি দাম পড়ছে ৫০ টাকা। তবে রাজাধানীর বিভিন্ন এলাকায় এই আলু আকারভেদে ৬০ থেকে ৭০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close