প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ জানুয়ারি, ২০২৪

যুদ্ধ ছড়িয়ে পড়ছে গাজার বাইরে

ইসরায়েল হামাস সংঘর্ষ

গাজায় ইসরায়েল-হামাসের যুদ্ধ গড়িয়েছে ৯৬ দিনে। এরই মধ্যে ইসরায়েলি নির্বিচার হামলায় গাজায় নিহত ছাড়িয়েছে ২৩ হাজার। আহত হয়েছেন আরো প্রায় ৬০ হাজার ফিলিস্তিনি। বিশ্বজুড়ে এ যুদ্ধবিরতির দাবি জোরদার থাকলেও নতুন মোড় নিতে যাচ্ছে এ যুদ্ধ। হামলা পাল্টা হামলার মধ্য দিয়ে ইসরায়েলের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছে সিরিয়া ও লেবানন। এতে মধ্যপ্রাচ্যজুড়ে বৃহত্তর যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা তীব্র হয়ে উঠেছে। পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টায় মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। খবর বিবিসি ও আলজাজিরার।

গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকেই হামাসের সমর্থনে লেবানন থেকে রকেট হামলা চালিয়ে যাচ্ছে হিজবুল্লাহ গোষ্ঠী। প্রতিশোধ নিতে সীমান্ত পেরিয়ে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনীও। সম্প্রতি লেবাননের রাজধানী বৈরুতে হামাসের উপপ্রধান সালেহ আল-আরোরিকে বিমান হামলা চালিয়ে হত্যা করে ইসরায়েল। তারপর থেকে লেবানন-ইসরায়েল সীমান্তে উভয় পক্ষের মধ্যে গোলাগুলি আরো চরম রূপ নেয়। এ অবস্থার মধ্যেই সোমবার ড্রোন হামলা চালিয়ে হিজবুল্লাহ গোষ্ঠীর অভিজাত বাহিনী- রাদওয়ান ফোর্সের শীর্ষ এক কমান্ডারকে হত্যা করেছে ইসরায়েল। এছাড়া গতকাল সীমান্তের গান্ধারিয়া এলাকায় বিমান হামলা চালিয়ে আরো তিন হিজবুল্লাহ সদস্যকে হত্যা করেছে ইসরায়েল।

একই দিন ইসরায়েলের সেনাবাহিনী সিরিয়ায়ও হামলা চালিয়েছে। ওই হামলায় হামাসের এক নেতা নিহত হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ইসরায়েলের অধিভুক্ত গোলান মালভূমির কাছে সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত বেইত জিন এলাকায় বিমান হামলা চালানো হয়েছে। ওই হামলায় হামাস নেতা হাসান হাকাশাকে হত্যা করেছে তারা। ইসরায়েলের দাবি, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হাকাশা সিরিয়া থেকে হামাসের সন্ত্রাসী সেলগুলোকে পরিচালনা করে আসছিলেন। এ সেল সিরিয়া থেকে ইসরায়েলের ভূখণ্ডে রকেট ছুড়ছিল।

গাজায় নিহত বেড়ে ২৩২১০ : গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় গাজায় ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয়েছেন আরো ১২৬ ফিলিস্তিনি। এ সময় অন্তত ৫৪৯ জন আহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ৭ অক্টোবর থেকে গাজায় ২৩ হাজার ২১০ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৯ হাজার ৬০০ জনই শিশু। আহত হয়েছে প্রায় ৫৯ হাজার জন। এছাড়া বাস্তুহারা হয়ে বসবাস করতে হচ্ছে লাখ লাখ গাজাবাসীকে, তাদের মধ্যে সংক্রামক নানা ধরনের রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকিও প্রতিনিয়ত বাড়ছে।

গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা ইসরায়েলে হামলা চালায়। এতে সেখানে ১ হাজার ১৩৯ জন নিহত হয়। এছাড়া ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যায়। হামাসের হামলার প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় নির্বিচার বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। গাজার পাশাপাশি অধিকৃত পশ্চিমতীরেও হামলা চালাচ্ছে ইসরায়েল। ৭ অক্টোবরের পর সেখানে প্রাণ হারিয়েছেন ৩২৭ ফিলিস্তিনি এবং আহত হয়েছেন ৩ হাজারের বেশি। এ সময়ের মাঝে ইসরায়েলি বাহিনী গ্রেপ্তার করেছে ৫ হাজার ৬০০ জনকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close