প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ জানুয়ারি, ২০২৪

গাজায় ইসরায়েলি নির্বিচার হামলার তিন মাস পার

* ফিলিস্তিনি নিহত ২২৬০০, আহত ৫৮০০০ * ইসরায়েলি সেনা নিহত ৫০৬, আহত ১২৫০০

ফিলিস্তিনের গাজায় হামাস-ইসরায়েল যুদ্ধের তিন মাস পূর্ণ হয়েছে গতকাল শনিবার। গত ৭ অক্টোবর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত এ তিন মাসে ইসরায়েলি সামরিক বাহিনীর হত্যা ও ধ্বংসযজ্ঞে পুরো বিরানভূমিতে পরিণত হয়েছে গাজা উপত্যকা। গাজায় হতাহত হয়েছে প্রায় ১ লাখ ফিলিস্তিনি। তিন মাসে ইসরায়েলি সেনা হতাহত হয়েছে প্রায় ১৩ হাজার। খবর বিবিসি, আলজাজিরা ও টাইমস অব ইসরায়েলের।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র বাহিনী হামাস ৭ অক্টোবর অপ্রত্যাশিতভাবেই ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে আকস্মিক হামলা চালায়। প্রতিশোধ নিতে সেদিন থেকেই গাজা উপত্যকায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত উভয়পক্ষে কতজন হতাহত হয়েছেন, তার প্রকৃত সংখ্যা নিরূপণ কঠিন। কারণ দিনরাতে অনবরত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। তাদের বিমান থেকে বোমা হামলা থেকে রেহাই পায়নি গাজার আবাসিক ভবন, মসজিদ, হাসপাতাল, জাতিসংঘ স্কুল, আশ্রয়শিবির, চলন্ত অ্যাম্বুলেন্স কোনো কিছুই।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যানুযায়ী, ৫ জানুয়ারি শুক্রবার সন্ধ্যা পর্যন্ত গাজায় নিহত ছাড়িয়েছে ২২ হাজার ৬০০ জন। আহত হয়েছে ৫৭ হাজার ৯১০ জন। হতাহতদের ৭০ শতাংশের বেশি নারী ও শিশু। ইসরায়েলের দাবি, গাজায় নিহতদের মধ্যে সাড়ে ৮ হাজার জন হামাসের যোদ্ধা। প্রকাশিত তথ্যমতে, গাজায় এ হতাহতের বাইরে নিখোজ রয়েছে আরো ৭ হাজারের বেশি মানুষ। তারা ইসরায়েলি বোমা হামলায় বিধ্বস্ত বাড়িঘরের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে বলেই আশঙ্কা। গাজা ছাড়াও ফিলিস্তিনের দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলি হামলায় দুই শতাধিক মানুষ নিহত এবং আরো কয়েক হাজার আহত হয়েছেন।

জাতিসংঘের মতে, গাজা উপত্যকার ২৪ লাখ বাসিন্দার মধ্যে ১৯ লাখের বেশি মানুষ উদ্বাস্তু হয়েছে। ফিলিস্তিনে জাতিসংঘ শরণার্থী সংস্থা জানায়, ৯০ শতাংশ স্থাপনা পুরো অথবা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ইসরায়েলের বোমা হামলায়। এদিকে ইসরায়েলি সরকারের দাবি, ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছে ১ হাজার ১৩৯ জন। এদের মধ্যে কিছু বিদেশিও রয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৫ হাজারের মতো ইসরায়েলি। এছাড়া হামাস যোদ্ধারা ইসরায়েলি সেনাসহ ২৪০ জনের মতো নারী-পুরুষকে জিম্মি করে নিয়ে যায়। পরে অবশ্য যুদ্ধবিরতির মধ্যে ১১৪ জনকে মুক্তি দিয়েছে।

ইসরায়েলি সামরিক সূত্র জানায়, ৭ অক্টোবর থেকে ১ জানুয়ারি পর্যন্ত ৫০৬ ইসরায়েলি সেনা-পুলিশ নিহত হয়েছে। এর মধ্যে ২৭ অক্টোবর গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ১৭৫ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) স্বীকার করেছে, সেনা নিহতের ঘটনা বেশিরভাগই হামাসের হামলায় হলেও অন্তত ২৯ জন ফ্রেন্ডলি ফায়ারে প্রাণ হারিয়েছেন। আইডিএফ সূত্র আরো জানায়, গত তিন মাসে ১২ হাজার ৫০০ ইসরায়েলি সেনা গাজা যুদ্ধে আহত হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close