নিজস্ব প্রতিবেদক

  ০৭ জানুয়ারি, ২০২৪

নৌকার চ্যালেঞ্জ ঈগল-ট্রাক

ঈগলের ‘শক্তি ও সামর্থ্যরে’ প্রতীকী উপস্থাপন এবং ট্রাকের সঙ্গে মানুষের ‘পরিচিতি’র বিষয়টি কাজে লাগিয়ে এবার নির্বাচনে বিজয় নিশ্চিতের আকাঙ্ক্ষা করছেন স্বতন্ত্র প্রার্থীরা। ফলে এ দুই প্রতীক নৌকার প্রার্থীদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী ১ হাজার ৮৯৫ জন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন ৩৮২ জন। এ স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ১৫২ জনই নির্বাচনী প্রতীক হিসেবে ঈগল বেছে নিয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১২৪ জন বেছে নিয়েছেন ট্রাক। স্বতন্ত্র প্রার্থীদের বেশিরভাগই আওয়ামী লীগের। দলটির হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক প্রার্থী ঈগল প্রতীক বেছে নিয়েছেন। বিভিন্ন জেলায় খোঁজ নিয়ে দেখা গেছে, ঈগল ও ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থীদের কেউ কেউ ছিলেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যানসহ জেলা-উপজেলা পর্যায়ের হেভিওয়েট নেতা। তাদের অনেকের সামনে দাঁড়াতেই পারছে না নৌকার প্রার্থীরা।

আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পাওয়া যেসব প্রার্থী ঈগল প্রতীক বেছে নিয়েছেন তারা জানান, ঈগলকে শক্তি, সামর্থ্য ও ক্ষমতার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। সাধারণ মানুষের কাছে বেশি বোধগম্য হওয়ায় তারা প্রতীক হিসেবে ঈগলকে বেছে নিয়েছেন। অনেক জায়গায় একাধিক প্রার্থী ঈগল চাওয়ায় লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। হবিগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন পেয়েছেন ঈগল প্রতীক। তিনি বলেন, আমি ঈগল পাখি মার্কা নিয়েছি। যখন ঝড়-তুফান হয়, তখন ঈগল পাখি নিচে নামে না, ঝড়-তুফানের ওপরে উঠে যায়।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমান ঈগল প্রতীক পেয়েছেন। আলোচিত ব্যবসায়ী এ কে আজাদ নৌকার মনোনয়ন না পেয়ে ফরিদপুর-৩ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। তিনিও ঈগল প্রতীক পেয়েছেন। ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে নৌকা প্রতীক পেয়েছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর। আলোচিত এ প্রার্থীর বিপরীতে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করছেন আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক উপকমিটির সদস্য মো. মনিরুজ্জামান মনির। তার প্রতীকও ঈগল।

ফরিদপুর-৪ আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও বর্তমান সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। কিন্তু আওয়ামী লীগ ওই আসনে মনোনয়ন দেয় দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজী জাফরুল্লাহকে। একাদশ সংসদ নির্বাচনে নিক্সন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নৌকার জাফরুল্লাহকে হারিয়ে সংসদ সদস্য হয়েছিলেন। এবার তিনিও ঈগল প্রতীক পেয়েছেন।

এছাড়া গুরুত্বপূর্ণ অনেক সংসদ সদস্যই এবার দলের মনোনয়ন না পেয়ে ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তাদের মধ্যে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী, সাতক্ষীরা-২ আসনে মীর মোস্তাক আহমেদ রবি, বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ ও হিজলা) আসনে পঙ্কজ দেবনাথ, হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে আবদুল মজিদ খান, টাঙ্গাইল-৫ আসনে ছানোয়ার হোসেন, ময়মনসিংহ-৯ আসনে আনোয়ারুল আবেদীন খান তুহিন, নওগাঁ-৪ আসনে ইমাজ উদ্দিন প্রামাণিক, ঝিনাইদহ-৩ আসনে নবী নেওয়াজ, যশোর-৪ আসনে রঞ্জিত কুমার রায়সহ আরো অনেকেই রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close