নিজস্ব প্রতিবেদক

  ২৫ নভেম্বর, ২০২০

সাংবাদিকদের কাদের

আর ‘লকডাউন’ নয়, প্রয়োজনে কঠিন সিদ্ধান্ত

শীত শুরু হতে না হতেই করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় কিছু কিছু ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে সরকার। সংক্রমণ রোধে প্রয়োজনে কঠিন সিদ্ধান্ত নেওয়া হবে বলে আভাস দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘করোনাভাইরাস দিন দিন বাড়ছে। প্রয়োজনে কঠিন সিদ্ধান্ত আসবে। মানুষের জীবন আগে। জীবন না থাকলে জীবিকা দিয়ে কী হবে?’ গতকাল মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আবার লকডাউন দেওয়া হবে কি না সেই প্রশ্নে কাদের বলেন, ‘পুরো লকডাউন আসলে সম্ভব নয়, পাকিস্তান তো পারেনি, ভারত পারছে না। রোজ রোজ সংক্রমণ বাড়ছে, কাজেই এ বিষয়ে সরকারের প্রস্তুতি আছে, প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে বিষয়টি মনিটর করছেন। কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে।’

------
কাদের বলেন, মাস্ক ব্যবহারটা একেবারেই বাধ্যতামূলক করবে। যারা মাস্ক পড়বে না, জরিমানা দিতে হবে এ বিষয়টা এখন স্পষ্ট, পরিষ্কার। প্রধানমন্ত্রী এ বিষয়ে খুবই সিরিয়াস।

মাঝে কয়েক দিন দেশে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা দেড় হাজারের কাছাকাছি থাকলেও এখন তা আবার বেড়ে দুই হাজারের মতো থাকছে। সব মিলিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা সাড়ে ৪ লাখ ছাড়িয়েছে, মৃত্যু হয়েছে ৬ হাজার ৪৪৮ জনের।

বার বার বলার পরও যারা মাস্ক পরছেন না, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের ‘কঠিন সাজা দেওয়া হবে’ বলে এরই মধ্যে হুশিয়ার করেছে সরকার।

কাদের বলেন, সিদ্ধান্ত এমনও হতে পারে, কিছু কিছু ক্ষেত্রে যদি বিধিনিষেধ আরোপ করতে হয় সেটাও করতে হবে। কড়াকড়িটা থাকবে সিদ্ধান্তে। ফ্রিস্টাইল, মানে মাস্ক না লাগিয়ে ঘুরে বেড়ানো এসব ব্যাপারে কড়াকড়ি হচ্ছে। তবে সংক্রমণের গতিপ্রকৃতি দেখে পরে সিদ্ধান্ত নিতে হবে। মাস্ক বাধ্যতামূলক ব্যবহার করবে এটা এখনকার সিদ্ধান্ত।

 

 

"

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়