ব্রেকিং নিউজ

মহাসপ্তমী আজ

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সকাল থেকেই আকাশের মুখ ভার, কালো মেঘের ঘনঘটা। সারা দিন টিপ টিপ বৃষ্টি। স্বাস্থ্যবিধির কড়াকড়ি আর উৎসবসংশ্লিষ্ট অংশ বাদ দিয়ে গতকাল বৃহস্পতিবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে পাঁচ দিনের দুর্গাপূজা। দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং বিহিত পূজার মধ্য দিয়ে গতকাল সকাল ৯টা ৫৭ মিনিটে শুরু হওয়া বন্দনা পূজার সমাপন হয় বিহিত পূজায়। আবাহনের মাধ্যমে মূল ম-পে দেবী আসীন হওয়ার পর সন্ধ্যায় দেবীর অধিবাস। আজ মহাসপ্তমী। এদিন সকাল ৫টা ১৫ মিনিটে দেবীর মহাসপ্তমী বিহীত পূজা শুরু হবে।

বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব শুধু দুর্গাপূজা এবার সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখা হয়েছে। ঢাকেশ্বরী মন্দিরসহ বিভিন্ন ম-পে তাপমাত্রা পরীক্ষা করে প্রবেশ করানো হয়েছে সবাইকে। সামাজিক দূরত্বের জন্য রাখা হয়েছে ব্যবস্থা। মাস্ক ছাড়া কাউকে মণ্ডপ এলাকায় প্রবেশ করতে দেওয়া হয়নি। এর আগে গত বুধবার বোধনের মাধ্যমে এবারের দুর্গোৎসবের আচার পর্ব শুরু হয়। করোনা মহামারির কারণে সংক্রমণ এড়াতে নির্দেশনানুযায়ী এ বছর বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। এবারের দুর্গোৎসবকে শুধু ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করেছে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ।

পূরাণ মতে, রাজা সুরথ প্রথম দেবী দুর্গার আরাধনা শুরু করেন। বসন্তে এ পূজার আয়োজন করায় এ পূজাকে বাসন্তীপূজা বলা হয়। আবার রাবণের হাত থেকে সীতাকে উদ্ধার করতে যাত্রার আগে শ্রীরাম চন্দ্র দুর্গাপূজার আয়োজন করেছিলেন শরৎকালের অমাবস্যা তিথিতে। এজন্যই দেবীর শরৎকালের এ পূজাকে অকালবোধনও বলা হয়।

 

 

"