নারায়ণগঞ্জ প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০২৪

প্রতিটি জেলায় বার্ন ইউনিট করার পরিকল্পনা আছে : স্বাস্থ্যমন্ত্রী

দেশের প্রতিটি জেলায় বার্ন ইউনিটের কেন্দ্র করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে লোকনাথ ব্রহ্মচারী আশ্রম পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জে একটি শিল্পঘন এলাকা। এখানে প্রায়ই দুর্ঘটনা ঘটে। আগুনে পোড়া অনেক রোগী ঢাকায় যান। তাই নারায়ণগঞ্জের কোনো একটি হাসপাতালে বার্ন ইউনিট খোলা যায় কি না, সেটি নিয়ে আমরা চিন্তাভাবনা করছি। যে হাসপাতালে বার্ন ইউনিটি খোলা হবে, সেই হাসপাতালের চিকিৎসকদের ঢাকায় বার্ন চিকিৎসা সম্পর্কে ট্রেনিং দেওয়া হবে। তারপরই ইউনিটি খোলা হবে। এছাড়া সরকার দেশের প্রতিটি জেলায় বার্ন ইউনিট কেন্দ্র করার পরিকল্পনা করছে।

স্বাস্থ্য খাতে অনিয়ম পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্য খাতের যেকোনো ধরনের অনিয়ম পাওয়া গেলেই ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি কোনো চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যু হলে ব্যবস্থা নেওয়া হবে। তবে রোগীর স্বজনদের সচেতন হতে হবে, তারা যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না করেন। শীতের সময় বার্ন রোগীর সংখ্যা বাড়তি থাকে জানিয়ে মন্ত্রী বলেন, এ সময়ে জেলা ও বিভাগীয় হাসপাতালগুলোকে সব ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।

করোনা মহামারির বিষয়ে মন্ত্রী বলেন, দেশে প্রান্তিক পর্যায়ে সেবার মান বৃদ্ধি পেলে শহরে রোগীর চাপ কমবে। আমি নতুন দায়িত্ব নিয়েছি। এক দিনেই সব সমস্যার সমাধান করা সম্ভব নয়। বাংলাদেশ থেকে এখনো প্রান্তিক পর্যায়ে করোনা যায়নি। যারা বয়স্ক আছেন, তারা লোকসমাগম এড়িয়ে চলবেন এবং মাস্ক ব্যবহার করবেন। এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার, জেলা সিভিল সার্জন ডা. এ এফ এম মুশিউর রহমান, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সামশুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close