reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মার্চ, ২০২৪

ক্রিকেটকে বিদায় বলার ঘোষণা কার্তিকের!

ফাইল ছবি

বয়স তার ৩৯ ছুঁই ছুঁই। এ বার ক্রিকেটকে পুরোপুরি বিদায় জানাতে চলেছেন তিনি। ইউএসপিএন ক্রিকইনফোর তথ্য অনুযায়ী, এটাই শেষ আইপিএল হতে চলেছে ভারতের উইকেটরক্ষক ও ব্যাটার দিনেশ কার্তিকের। একইসঙ্গে ডিকে তার আন্তর্জাতিক ক্যারিয়ারেরও ইতি টানার সিদ্ধান্ত নিতে চলেছেন বলে শোনা যাচ্ছে।

ইউএসপিএন ক্রিকইনফোর তথ্য অনসারে, ৩৮ বছর বয়সী কার্তিক ২০২৪ মৌসুমের পর আইপিএল ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন। তবে এখনই ব্যাট কিপিং গ্লোপস গুটিয়ে রাখছেন। এই ডানহাতি ব্যাটার আইপিএল থেকে অবসর নিলেও তামিলনাড়ুর হয়ে ঘরোয়া ক্রিকেটে ফোকাস করার পাশাপাশি ধারাভাষ্যকারের কাজ চালিয়ে যেতে চান।

পুরোপুরি ক্রিকেট ছাড়লে ডিকেকে ধারাবাহিকভাবে ধারাভাষ্যকারের ভূমিকায় দেখা যাবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। ২০২১ সালে ভারত ও নিউজিল্যান্ডের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে দিনেশ কার্তিকের ধারাভাষ্যকারের ভূমিকায় অভিষেক হয়েছিল। এ বছরের জুন মাসে কার্তিক ৩৯ এ পড়বেন। জানা গেছে, তিনি এ বার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ব্যাপারেও সিদ্ধান্ত নেবেন।

২০২৩ সালের আইপিএলটা ভালো কাটেনি কার্তিকের। পুরা আসর মিলে মাত্র ১৪০ রান করেছিলেন। অথচ কার্তিকই ২০২২ সালের আইপিএলে অনবদ্য পারফর্ম করেছিলেন। বিশেষত ফিনিশারের ভূমিকায় তিনি জ্বলে উঠেছিলেন। ১৬ ম্যাচে ৩৩০ রান করেছিলেন। আইপিএলে ভালো পারফর্ম করার সুবাদে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পেয়েছিলেন ডিকে। তবে ভারতীয় জার্সিতে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। তিনটি ইনিংসে মাত্র ১৪ রান করেছিলেন।

দিল্লি ডেয়ারডেভিলস দলের হাত ধরে আইপিএলের আঙিনায় প্রবেশ করেছিলেন দীনেশ কার্তিক। ২০০৮ সাল থেকে আইপিএলের গত ১৬টি মৌসুমেই খেলা ৭ ক্রিকেটারদের মধ্যে একজন ডিকে। মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ঋদ্ধিমান সাহা ও মনীশ পান্ডের পাশাপাশি গত ১৬টি আইপিএলে কোনও না কোনও ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন কার্তিক। ওই ১৬টি মৌসুমে দীনেশ মাত্র ২টি ম্যাচ খেলেননি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দীনেশ কার্তিক,ক্রিকেট,ভারত,অবসর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close