reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০২৪

সেই জুতা নিলামে তুলছেন খাজা, অর্থ যাবে ফিলিস্তিনে

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের প্রতি সমর্থন জানাতে কদিন আগে আইসিসির সঙ্গে রীতিমত যুদ্ধই করেছেন উসমান খাজা। অজি এই ওপেনার চেয়েছিলেন ফিলিস্তিনিদের পক্ষে মানবতার বার্তা ছড়িয়ে দিতে। তবে তাকে সে কাজ করতে দেয়নি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

পাকিস্তানের বিপক্ষে টেস্টে নিজের জুতায় ‘সকল জীবনই সমান গুরুত্বপূর্ণ, স্বাধীনতা মানুষের অধিকার’ এমন বার্তা লিখে খেলতে চেয়েছিলেন খাজা। কিন্তু রাজনৈতিক কারণ দেখিয়ে তাঁকে এই জুতা পরে খেলার অনুমতি দেয়নি আইসিসি। আইসিসির অনুমতি না পেয়ে জুতায় লেখা বার্তা দুইটি স্কচ টেপ দিয়ে ঢেকে দেন খাজা। আর বিকল্প প্রতিবাদ হিসেবে পার্থে কালো আর্মব্যান্ড পরে খেলতে নামেন তিনি। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সেটিও মেনে নেয়নি।

কালো আর্মব্যান্ড পরে মাঠে নামায় আইসিসির শাস্তির মুখে পড়েন খাজা, এ জন্য অজি ওপেনারকে করা হয় তিরস্কার। তবে এরপরও দমে যাননি তিনি। মেলবোর্নে অস্ট্রেলিয়া-পাকিস্তান দ্বিতীয় টেস্ট শুরুর আগে জুতা ও ব্যাটে শান্তির প্রতীক পায়রা ও ‘০১’ লেখা লোগো ব্যবহার করতে চেয়েছিলেন খাজা। কেননা ‘০১’ আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণার রেফারেন্স হিসেবেই ব্যবহৃত হয়। অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটার অনুশীলনও করেন এই জুতো পরেই। তবে এসব করারও অনুমতি পাননি তিনি।

অনুমতি না পেয়ে আইসিসিকে একপ্রকার ‘চ্যালেঞ্জ’ ছুঁড়েই খেলতে নামেন খাজা। যে জুতো পরে খেলতে নেমেছেন, তাতে তাঁর দুই মেয়ে আয়শা ও আয়লার নাম লেখা।

এবার ফিলিস্তিনি শিশুদের সাহায্য করতে সেই জুতা জোড়া নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন খাজা। নিলাম থেকে প্রাপ্ত অর্থ তিনি ফিলিস্তিনে পাঠাবেন বলেও জানা গেছে।

সামাজিক মাধ্যম ইন্সটাগ্রামে নিজেই এই কথা জানিয়েছেন খাজা। অজি এই ওপেনার লিখেন ‘সবাইকে স্বাগতম। আমি ঘোষণা করতে চাই যে, আমার জুতা নিলামে তুলেছি। সমস্ত আয় ইউনিসেফের মাধ্যমে গাজার শিশুদের দেওয়া হবে। আগের চেয়ে এখন বাচ্চাদের বেশি সাহায্যের প্রয়োজন। সবসময়ের মতো আপনাদের সমর্থন এবং উদারতার জন্য ধন্যবাদ। আমরা সবাই অনেক চমৎকার মানুষ।

তিনি আরও বলেন, আমি এটি সবচেয়ে সম্মানজনক উপায়ে করার চেষ্টা করছি। আমার জুতা উপর যে লিখেছি, তার জন্য তেমন বেশি চিন্তা করিনি। আমি নিশ্চিত করেছি যে, ধর্মীয় বিশ্বাস ও সম্প্রদায় বিবেচনা করে আমি কাউকে আলাদা করতে চাই না। তাই আমি ধর্মকে এর বাইরে রেখেছি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খাজা,অস্ট্রেলিয়া,ক্রিকেট,ইউনিসেফ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close