নিজস্ব প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৪

ভারতের তিন নতুন রুটে চলবে বিআরটিসি

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) নতুন তিনটি আন্তর্জাতিক রুটে বাস সার্ভিস চালু হচ্ছে। ঢাকা-শিলিগুড়ি-ঢাকা, ঢাকা-চট্টগ্রাম-ঢাকা-কলকাতা এবং কক্সবাজার-চট্টগ্রাম-আগরতলা। এ তিনটি রুটে বাস সার্ভিস চালুর কথা জানান সংস্থার চেয়ারম্যান তাজুল ইসলাম।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সকালে বিআরটিসির প্রধান কার্যালয়ে ‘রিপোটার্স ফর রেল অ্যান্ড রোড’ এর সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। বিআরটিসির চেয়ারম্যান আরও বলেন, বর্তমানে ৫টি আন্তর্জাতিক রুটে বাস চলাচল করে। সেগুলো হচ্ছে— ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, কলকাতা-ঢাকা-আগরতলা, ঢাকা-খুলনা-কলকাতা, ঢাকা-শিলং- গৌহাটি। এছাড়া ২০৮টি স্থানীয় রুটে বিআরটিসির বাস চলাচল করে।

বিআরটিসি জানিয়েছে, করপোরেশনের মোট ১৩৫০টি বাস রয়েছে। ট্রাক রয়েছে ৫০৫টি। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ৪টি রুটে শাটল বাস সার্ভিস চালু হয়েছে। কুড়িল বিশ্বরোড, ফার্মগেট (খেজুরবাগান), নারায়নগঞ্জ ও নরসিংদী থেকে বাণিজ্য মেলার জন্য প্রায় দেড়শো বাস চলাচল করছে। এর বাইরে মেট্রোরেলের যাত্রীদের আনা- নেওয়ার জন্য উত্তরা (হাউজ বিল্ডিং) থেকে দিয়াবাড়ি ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) স্টেশন পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) শাটল বাসে র‍্যাপিড পাস চালু আছে। র‍্যাপিড পাস-এর এই সেবা আরও বাড়াতে চায় বিআরটিসি। র‍্যাপিড পাস এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে সুপারমার্কেটে কেনাকাটা, ইউলিটি বিল, সড়ক ও সেতুর টোল, শিক্ষার্থীদের বেতন পরিশোধসহ বিভিন্ন ধরনের পরিষেবার বিল পরিশোধের মতো এমন সব বহুমুখী সুবিধা পাওয়ার জন্য তৈরী করা একটি পাস। র‍্যাপিড পাসের এই সেবা আরো বাড়াতে চায় বিআরটিসি। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন এখন রুট ম্যাপিং এর কাজ চলছে। আগামী ১৫ দিনের মধ্যে রাজধানী ঢাকায় আরো অন্তত দুইটি রুটে এই সেবা চালু করা হবে।

রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোড এর সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলামসহ বিআরটিসির ঊর্ধতন কর্মকর্তারা মতবিনিময় সভায় বক্তব্য রাখেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close