নিজস্ব প্রতিবেদক

  ২৫ নভেম্বর, ২০২২

১৫ আগস্টের পর মানবাধিকার লঙ্ঘনের সংস্কৃতি চালু হয় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর দেশে মানবাধিকার লঙ্ঘনের সংস্কৃতি চালু হয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৫ নভেম্বর) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) পঞ্চম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারের হত্যার পর অবৈধভাবে হত্যা-ক্যু ও ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতার পালাবদল শুরু হয়। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান স্বাধীনতাবিরোধীদের রাজনীতি করার সুযোগ দিয়েছিল। পাকিস্তানি হানাদার দোসরদের ক্ষমতায় বসিয়েছিল। এ ছাড়া বঙ্গবন্ধুর খুনিদের বিচার বন্ধে আইন করেছিল।

তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিকে যুক্তরাষ্ট্র লালন-পালন করলেও এখন মানবাধিকার নিয়ে কোনো কথা নেই, যা দেখলে অবাক লাগে। বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচার করা হবে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ষড়ঋতুর দেশ। এখানে ঋতুর সঙ্গে সঙ্গে মানুষের মনও বদলায়। তাই তারা (বিরোধীরা) আমাদের উন্নয়নের কথা ভুলে যায়। আওয়ামী লীগ বাংলাদেশে প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় করে। এখন সেটা প্রত্যেকটা বিভাগে করে দিচ্ছি। আমাদের দেশে শিশু ও মায়ের মৃত্যুহার বেশি ছিল। মৃত্যুহার কমানোর জন্য আমরা বিনা মূল্যে ওষুধ দিচ্ছি।

তিনি বলেন, দেশের কিছু লোক দেশের চিকিৎসাব্যবস্থায় আস্থা রাখতে পারে না। তারা সামান্য সর্দি-কাশি হলে বিদেশে চলে যায়। করোনার সময় বিদেশে যেতে না পেরে বাধ্য হয়ে দেশে চিকিৎসা নিয়েছে।

তিনি বলেন, করোনার সময় সরকারকে অনেক টাকা ব্যয় করতে হয়েছে। করোনা ভ্যাকসিনের পেছনে টাকা ব্যয় নিয়ে অনেক কথা বলা হচ্ছে। কিন্তু এই ভ্যাকসিন কি এমনি এমনি এসেছে? আমরা তো প্লেন ভাড়া করে এসব টিকা এনেছি। মানুষকে বিনা মূল্যে দিয়েছি। সেসব কাজ করাতে চিকিৎসক ও নার্সদেরও প্রশিক্ষণ দিতে হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ অনেকে।

এর আগে, বিকেল ৩টায় সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বেলুন ও পতাকা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বাচিপ সম্মেলন,প্রধানমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close