বিদেশগামীদের করোনা পরীক্ষায় আরও ১০ প্রতিষ্ঠান

প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ২০:৩১

অনলাইন ডেস্ক

বিদেশ গমনে ইচ্ছুক যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষা করানোর জন্য নতুন করে আরও বেসরকারি ১০টি প্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানে আরটি-পিসিআর ল্যাব থেকে করোনা নমুনা পরীক্ষা করানো যাবে। গত রোববার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সেবা বিভাগ এসব প্রতিষ্ঠানকে এ অনুমোদন দেয়। মঙ্গলবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো-ঢাকার মহাখালীর আন্তর্জাতিক উদরাময় কেন্দ্র (আইসিডিডিআরবি), ঢাকার সোবহানবাগের ডিএমএফআর মলিকিউলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিকস, ধানমন্ডির ল্যাবএইড লিমিটেড, মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল, মহাখালীর আইদেশী, ধানমন্ডির পপুলার ডায়াগনস্টিক সেন্টার, পান্থপথের স্কয়ার হাসপাতাল, বসুন্ধরার এভার কেয়ার হাসপাতাল, বনানীর প্রাভা ডায়াগনস্টিক ও গুলশানের ইউনাইটেড হাসপাতাল।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিদেশ গমনে ইচ্ছুক সরকারি কর্মকর্তা-কর্মচারীদের করোনামুক্ত সনদ প্রদানের জন্য আইইডিসিআরের পাশাপাশি সরকারি কর্মচারী হাসপাতালকেও নির্ধারণ করা হয়েছে। এই সনদগুলো এখন থেকে দেশের সব বিমানবন্দর, স্থলবন্দর ও নৌবন্দরে প্রদর্শন করে বিদেশ গমনে ইচ্ছুক যাত্রীরা দেশের বাইরে যেতে পারবেন।

এ নিয়ে সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ২৬টি প্রতিষ্ঠান থেকে বিদেশ গমনে ইচ্ছুক ব্যক্তিদের করোনা নমুনা পরীক্ষা করাতে হবে। এর আগে গত ২৩ জুলাই থেকে বিদেশ গমনে ইচ্ছুক সব যাত্রীর কোভিড নেগেটিভ সনদ বাধ্যতামূলক করেছে সরকার। এ জন্য সে সময় সারা দেশের ১৬টি সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানকে নির্ধারণ করা হয়েছিল। সেগুলো হলো বরিশালে শের-ই–বাংলা মেডিকেল কলেজ, চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস, কক্সবাজার মেডিকেল কলেজ, কুমিল্লা মেডিকেল কলেজ, ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার, ঢাকার ইনস্টিটিউট অব পাবলিক হেলথ,ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন, নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ, কুষ্টিয়া মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, দিনাজপুরে এম আবদুর রহিম মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ এবং সিলেটে এম এ জি ওসমানী মেডিকেল কলেজ।