reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০২৪

নতুন রাঁধুনি হলে যেসব বিষয় জানা দরকার

ছবি : সংগৃহীত

কলেজ জীবন শেষ করে বিশ্ববিদ্যালয় জীবনে পা দিয়েই নতুন নতুন অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়। এর মধ্যে রয়েছে হলে কিংবা মেসে গিয়ে নতুন রান্নার অভিজ্ঞতা। এছাড়া নতুন সংসার শুরু করা রাঁধুনিরাও ছোটখাট বিষয় নিয়ে বেশ বিপাকে থাকেন। যেমন আলু কাটার পর কালচে হয়ে যাওয়া, মাংস সহজে সেদ্ধ না হওয়া, রান্নার পর সবজির রঙ ফ্যাকাসে হয়ে যাওয়া ইত্যাদি। এসব ঝুটঝামেলা থেকে মুক্তি পেতে নতুন রাঁধুনিরা কিছু টিপস জেনে নিন।

আলু কাটার পর ৫ থেকে ৭ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। কালচে হবে না রঙ।

টমেটোর খোসা ছাড়ানোর জন্য ছুরি দিয়ে এক্স আকৃতি করে কেটে নিন উপরে। এরপর ১৫ থেকে ৩০ সেকেন্ড ফুটিয়ে নিন পানিতে । ঠান্ডা হওয়ার পর খোসা সহজেই উঠে আসবে।

প্যানের মাখনকে অতিরিক্ত বাদামী হওয়া থেকে বাঁচাতে সামান্য লেবুর রস যোগ করুন।

ঘড়ি ধরে রান্না করার প্রয়োজন নেই। গন্ধ এবং স্বাদ চেখে তারপর সিদ্ধান্ত নিন রান্না হয়েছে কিনা।

পেঁয়াজ কাটার সময় গোড়ার অংশটা কেটে ফেলে দিন। এরপর ঘণ্টাখানেক ডিপ ফ্রিজারে রাখুন। ফ্রিজ থেকে বের করে পেঁয়াজ কাটলে চোখে আর পানি আসবে না।

ঘন ঝোল বা ভুনা মাংস রান্না করবেন? পেঁয়াজ বাটা দিন রান্নায়। তুলনামূলক পাতলা ঝোল রাখতে চাইলে পেঁয়াজ কুচি দেবেন।

দুধ, ভাত কিংবা নুডলস চুলায় দিলে নির্দিষ্ট সময় পর উথলে ওঠে। উথলে পড়ে যাওয়া রোধ করতে পাত্রের উপর আড়াআড়িভাবে একটি কাঠের চামচ রেখে দিন।

চাল ধোয়ার পর ১০ মিনিট রেখে দিয়ে তারপর রান্না করুন অথবা রান্নার সময় ১ চা চামচ রান্নার তেল দিন। দেখবেন সুন্দর ঝরঝরে ভাত রান্না হয়েছে।

গরু বা খাসির মাংস রান্নার আগে মসলা, লেবুর রস ও মসলা দিয়ে ম্যারিনেট করে রাখুন ঘণ্টাখানেক। তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে। এছাড়া কাঁচা পেঁপের টুকরো দিলেও তাড়াতাড়ি সেদ্ধ হয় মাংস।

মাছ ভাজার সময় তেল ছিটলে একটু লবণ ছড়িয়ে দিন। তেল আর ছিটবে না।

হাঁড়ি থেকে খাবারের পোড়া দাগ তুলতে অল্প কিছু পেঁয়াজ কেটে নিন। এরপর পোড়া হাঁড়িতে গরম পানি ঢেলে তাতে পেঁয়াজ কুচি রেখে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পরিষ্কার করুন। দাগ উঠে যাবে।

পাতাযুক্ত সবুজ শাকসবজিতে এক ধরনের অ্যাসিড থাকে, যা বের হয়ে গেলে রান্নার পরেও সবুজ থাকে শাকসবজি। এ কারণে শাক ঢেকে না রেখে রান্না করুন। এক চিমটি চিনি দিয়ে দিলেও শাকের সবুজ রঙ বজায় থাকবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাঁধুনি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close