reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০২৪

পেটের মেদ ঝরায় যেসব ব্যায়াম

ছবি : সংগৃহীত

এই কনকনে শীত বাইরে কিংবা জিমে যেতে মোটেও ভালো লাগে না। পাশাপাশি অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের ফলে শরীরে মেদ বাড়ছে। আর এই মেদ ঝড়াতে ব্যায়াম করতে হবে। কিন্তু জিমে না গিয়ে কীভাবে ব্যায়াম করবেন?

প্রশিক্ষকরা বলছেন, কিছু ব্যায়াম আছে যেগুলোর জন্য জিমে যাওয়ার প্রয়োজন নেই। আপনাকে যা করতে হবে তা হল দৈনন্দিন কাজের ব্যস্ততা থেকে ব্যায়ামের জন্য নিজেকে সময় দেওয়া। মেদ ঝরাতে কিছু ব্যায়ামের উপর বিশ্বাস রাখুন। পাশাপাশি একটি কম ক্যালোরি ডায়েট বজায় রাখুন। আপনি যদি নিয়মিত ব্যায়াম করেন, আপনার জিমে যাওয়ার দরকার নেই।

প্লাঙ্ক

পেটের মেদ ঝরানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যায়াম হলো প্লাঙ্ক। ঘরের মেঝেতে মাদুরের উপর উপুড় হয়ে শুয়ে হাত দু’টিকে সামনের দিকে ভাঁজ করে কাঁধ বরাবর রাখুন। এবার হাতের তালুর উপর ভর দিয়ে শরীরকে উপরের দিকে তুলুন। এ সময় শরীরের সমস্ত ভর হাতের তালু ও পায়ের বুড়ো আঙুলের উপর থাকবে। বাকি শরীরটা হাওয়ায় উপরে ভাসবে। পেটও টেনে রাখবেন ভিতরের দিকে। প্রথম প্রথম দশ সেকেন্ড এমনভাবে থাকার অভ্যাস করুন। তারপর আয়ত্তে এলে ধীরে ধীরে সময় বাড়াবেন। এই ব্যায়াম করার সময় পেটের পেশি টেনে রাখবেন। কিন্তু নিশ্বাস–প্রশ্বাস যেন স্বাভাবিক থাকে।

বাইসাইকেল ক্রাঞ্চ

পেটের চর্বি কমাতে খুবই উপকারি ব্যায়াম বাইসাইকেল ক্রাঞ্চ। পেটের অতিরিক্ত মেদ কমাতে ও সবল থাকতে এই ব্যায়ামটি করতে পারেন। ঘরের মেঝেতে আপনার মাথার পিছনে দুই হাত দিয়ে শুয়ে পিঠে ভর দিয়ে মাটি থেকে পা তুলুন। এখন ডান পা বাড়ানোর সময় আপনার ডান কনুইটি আপনার বাম হাঁটুর দিকে আনুন। দ্রুত অন্যদিকে স্যুইচ করুন, বাম কনুইটি এবার ডান হাঁটুর দিকে নিয়ে আসুন।

মাউন্টেন ক্লাইম্বিং

এই ব্যায়ামটি করতে প্রথমে প্লাঙ্কের ভঙ্গিতেই ঘরের মেঝেতে মাদুরের উপর উপুড় হয়ে শুয়ে পড়ুন। এরপর একটি হাঁটু ভাঁজ করে বুকের কাছে নিয়ে আসুন। আবার আগের জায়গায় নিয়ে যান। একইভাবে অন্য হাঁটুও ভাঁজ করে বুকের কাছে নিয়ে আসুন। এভাবে ধীরে ধীরে গতি বাড়াতে চেষ্টা করুন। প্রথমে ১০ বার, পরে ৩০ বার পর্যন্ত এই ব্যায়াম করতে পারেন।

রাশিয়ান টুইস্ট

শুরুতে নিতম্বের উপর ভর দিয়ে মেঝেতে বসতে হবে। হাঁটু ভাঁজ করে কোমরের কাছে এনে উপরে তুলে ধরুন। পর্যায়ক্রমে শরীরটাকে একবার বাঁ দিকে আর একবার ডান দিকে ঘোরান। এইভাবে সময় নিয়ে অভ্যাস করুন এই ব্যায়াম।

ক্রাঞ্চেস

পেটের অতিরিক্ত মেদ ঝড়াতে এই ব্যায়ামটি করতে পারেন। বিছানায় শুয়ে হাঁটুকে ৯০ ডিগ্রি কোণে বাঁকা করে হাত দুইটি মাথার নীচে রাখুন। মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকিয়ে কিছু ক্ষণ এই ভঙ্গিতে ব্যায়াম করতে থাকুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পেটের মেদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close