reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০২৪

যেসব খাবার খেলে মাথার চুল দ্রুত বৃদ্ধি পায়

ছবি : সংগৃহীত

ঘরে বসেই বিভিন্ন খাবার খেয়ে চুল পড়ার সমস্যার সমাধান করা যায়। এতে চুল বৃদ্ধির হারও দ্বিগুণ হবে। একইসঙ্গে প্রতিদিন এই খাবারগুলো খেলে আপনার চুল দ্রুত বৃদ্ধি পাবে। চুলের যত্নে বিভিন্ন ধরনের পণ্য ব্যবহার করলেও ফল পাওয়া যাচ্ছে না! প্রতিদিন কয়েকটি খাবার খেলে আপনার চুলের বৃদ্ধি দ্বিগুণ হতে পারে। সবজির বীজ সাধারণত ফেলে দেওয়া হয়। কিন্তু এতে বেশ কিছু পুষ্টি উপাদান রয়েছে, যা চুলের স্বাস্থ্যকর জন্য প্রয়োজন।

কুমড়ো, সূর্যমুখীর বীজে জিঙ্ক, প্রোটিন, ওমেগা-থ্রি ও ফ্যাটি অ্যাসিড থাকে। এসব উপাদান চুলের বৃদ্ধির জন্য খুবই প্রয়োজনীয়। প্রতিদিন নিয়ম মেনে এগুলো খেলে চুল পড়া বন্ধ হবে এবং এর বৃদ্ধি দ্বিগুণ হবে।

প্রতিদিনের খাদ্য তালিকায় ডাল অন্তর্ভুক্ত করা উচিত। কারণ, ডালে জিঙ্ক, প্রোটিন ও ভিটামিনসহ বেশ কিছু পুষ্টি উপাদান রয়েছে, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

হজমের সমস্যা বা অন্যান্য সমস্যা না থাকলে প্রতিদিন একটি ডিম খাওয়া যেতে পারে। চুলের বৃদ্ধির জন্য ডিম খুবই উপকারী। এতে জিঙ্ক ওমেগা-থ্রি ও ফ্যাটি অ্যাসিড রয়েছে। এ ছাড়াও বায়োটিন এবং ভিটামিনও রয়েছে।

প্রতিদিন খেতে হবে মাছ। বিশেষ ছোট মাছ স্বাস্থ্যের জন্য উপকারী। চুলের বৃদ্ধি ঘটায় এবং গোড়া মজবুত করে।

প্রতিদিন মাছ খান। বিশেষ ছোট মাছ স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে। চুলের বৃদ্ধিকে সহয়তা করে এবং চুলের গোড়া মজবুত করে।

এক মুঠো ড্রাই ফ্রুটসে রয়েছে একাধিক গুণ। খালি পেটে খাওয়া যেতে পারে। বাদাম, কাজু, আমন্ড, পেস্তায় আছে জিঙ্ক এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

এক মুঠো শুকনো ফলের বেশ কিছু গুণ রয়েছে। খালি পেটে খেতে পারেন। বাদাম, কাজু, আমন্ড, পেস্তায় রয়েছে- জিঙ্ক এবং ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুন্দর চুল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close